Image

গত সোমবার গ্রেপ্তার হওয়া ১৭ জনের মধ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কর্মকর্তা-কর্মচারী ছয়জন। তারা রেলওয়ের একটি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেপ্তার হয়েছিলেন। এর মধ্যে পাঁচজন এখনো কর্মরত। আরেকজনকে ১০ বছর আগে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় চাকরিচ্যুত করা হয়েছিল।

আরো পড়ুন

    আবেদের স্বীকারোক্তি, তালিকা হচ্ছে বিসিএস ক্যাডারদের  

 

যে পাঁচজন এখন কর্মরত রয়েছেন, তাঁদের সবার বিরুদ্ধে বিভিন্ন সময়ে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগ ছিল। এর মধ্যে তিনজনের ক্ষেত্রে অভিযোগের সত্যতাও পেয়েছিল পিএসসি।

যে কারণে একজনকে পদোন্নতি দেওয়া হয়নি। একজনকে ঢাকার প্রধান কার্যালয় থেকে সিলেটে বদলি করা হয়। আরেকজনকে বরখাস্ত করা হলেও আইনি প্রক্রিয়ায় তিনি দায়িত্ব ফিরে পান।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অভিযানে গ্রেপ্তার হওয়া সাংবিধানিক সংস্থা পিএসসির বর্তমান ও সাবেক কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে রয়েছেন উপপরিচালক মো. আবু জাফর ও জাহাঙ্গীর আলম।

আরও আছেন সহকারী পরিচালক মো. আলমগীর কবির, কর্মচারী (ডেসপাচ রাইডার) মো. খলিলুর রহমান ও অফিস সহায়ক সাজেদুল ইসলাম। এ ছাড়া রয়েছেন পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী।

এই ছয়জনের মধ্যে প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার বিষয়টি পিএসসির নিজস্ব তদন্তে প্রমাণিত হওয়ায় ২০১৪ সালে চাকরিচ্যুত হন সৈয়দ আবেদ আলী। বরখাস্ত হয়েছিলেন খলিলুর রহমান।

বদলি করা হয়েছিল জাহাঙ্গীর আলমকে। আর পদোন্নতির জন্য বিবেচনা করা হয়নি আবু জাফরকে।

জনপ্রশাসন বিশেষজ্ঞরা বলছেন, প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় পিএসসির যেসব কর্মকর্তা-কর্মচারীর নাম এসেছে, দেখা যাচ্ছে তাঁরা আগেও এ ধরনের গুরুতর অপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

বিভিন্ন সময় পিএসসির নিজস্ব অনুসন্ধান ও তদন্তেই তা বেরিয়ে এসেছে। পিএসসির ভেতরেই প্রশ্নপত্র ফাঁসের একটি চক্র কাজ করছে। এর মধ্যে কেউ ধরা পড়েছেন, কেউ এখনো আড়ালে রয়ে গেছেন।

বিভিন্ন সময়ে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে সাংবিধানিক সংস্থা পিএসসি কেন ফৌজদারি মামলা করেনি, সেই প্রশ্নও তুলেছেন জনপ্রশাসন বিশেষজ্ঞরা।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অপরাধ স্বীকার করে গতকাল মঙ্গলবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন ছয়জন। এর মধ্যে পিএসসির সাবেক ও বর্তমান কর্মচারীই তিনজন। তাঁরা হলেন সৈয়দ আবেদ আলী, খলিলুর রহমান ও সাজেদুল ইসলাম।

গ্রেপ্তার হওয়া ১৭ জনের বিষয়ে আদালতে জমা দেওয়া সিআইডির প্রতিবেদনে বলা হয়, আসামিরা ৫ জুলাই পিএসসির অধীনে নেওয়া বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী (নন–ক্যাডার) পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেন।

নিয়োগ প্রার্থীদের কাছ থেকে টাকার বিনিময়ে প্রশ্ন এবং প্রশ্নের উত্তর বিতরণ করেছেন তাঁরা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করেছেন, বিগত বছরগুলোতেও বিভিন্ন সময়ে বিসিএসসহ পিএসসির বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে তাঁরা জড়িত ছিলেন।

সিআইডি বলছে, ৫ জুলাইয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অন্তত ৫০ জন জড়িত। এখন পর্যন্ত গ্রেপ্তার হওয়া ১৭ জনকে গতকাল কারাগারে পাঠানো হয়েছে।

পিএসসির উপপরিচালক আবু জাফর এর আগেও বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত ছিলেন বলে সাংবিধানিক এই সংস্থার একাধিক কর্মকর্তা গতকাল জানিয়েছেন।

তাঁরা বলেছেন, একটি গোয়েন্দা সংস্থা থেকে পিএসসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তাঁর অপরাধে জড়িত থাকার বিষয়টি বেশ কয়েক বছর আগেই জানানো হয়েছিল। এ কারণে তাঁকে কয়েকবার পদোন্নতি দেওয়া হয়নি।

জাফর ঢাকার মালিবাগে একটি কোচিং সেন্টার চালান। এর নাম জ্যোতি কোচিং সেন্টার। এই কোচিং সেন্টারের আড়ালে প্রশ্নপত্র কেনাবেচার কাজ চলে বলে পিএসসির একাধিক সূত্র বলছে।

আরেক উপপরিচালক জাহাঙ্গীর আলমও প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত, এটি পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অবগত বলে জানা গেছে।

যে কারণে গত ২ জানুয়ারি তাঁকে পিএসসি সচিবালয়ের (ঢাকার আগারগাঁওয়ে) প্রশাসন শাখা থেকে বদলি করে সিলেট আঞ্চলিক কার্যালয়ে পাঠানো হয়।

পিএসসির সহকারী পরিচালক মো. আলমগীর কবিরের বিরুদ্ধেও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ রয়েছে। মিরপুরে তাঁর একটি কোচিং সেন্টার রয়েছে।

পিএসসির ডেসপাচ (চিঠিপত্র আদান-প্রদান) শাখার কর্মচারী খলিলুর রহমান ৩৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র বিক্রি করেন। প্রশ্নপত্র বিক্রির সময় ২০১২ সালে হাতেনাতে তাঁকে গ্রেপ্তার করেছিল র‌্যাব।

এ ঘটনায় তাঁর বিরুদ্ধে তখন শাহবাগ থানায় মামলা হয়েছিল। ২০১২ সালের ৭ অক্টোবর তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়।

খলিলুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় মামলার তদন্ত করেন পিএসসির উপপরিচালক এস এম গিয়াস উদ্দীন। তদন্ত শেষে তিনি যে প্রতিবেদন জমা দেন, তাতে বলা হয় খলিলের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি।

পরে তাঁকে বিভাগীয় মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়। তখন তাঁর বিরুদ্ধে সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে নেয় পিএসসি।

পিএসসির একজন কর্মকর্তা বলেন, খলিলুর রহমান চাকরিতে ফিরে এলেও তাঁকে ভালো কোনো পদে দেওয়া হয়নি।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেপ্তার হওয়া পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীর বিরুদ্ধে প্রথমে মামলা হয়েছিল ২০১৪ সালে।

ওই বছরের ২২ এপ্রিল অনুষ্ঠিত ‘সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার’ পদে নিয়োগের লিখিত পরীক্ষায় এক পরীক্ষার্থীকে বাইরে থেকে চারটি লিখিত উত্তরপত্র সরবরাহ করার অভিযোগ উঠেছিল।

তদন্তে অভিযোগের সত্যতা পায় পিএসসি। একই বছর তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। পরে তাঁকে চাকরিচ্যুত করা হয়।

পিএসসির তদন্তে উঠে এসেছে, সৈয়দ আবেদ আলী ভুয়া স্থায়ী ঠিকানা ব্যবহার করে পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্সও নিয়েছেন। তদন্ত চলাকালে তিনি মাহতাব উদ্দিন নামের এক ব্যক্তিকে নিজের পিতা হিসেবে উল্লেখ করেন। যদিও তাঁর পিতার নাম আবদুর রহমান।

উপপরিচালককে দিয়েছিলেন ২ কোটি টাকা

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেপ্তার হওয়া পিএসসির অফিস সহায়ক সাজেদুল ইসলাম জিজ্ঞাসাবাদে সিআইডির কর্মকর্তাদের বলেছেন, রেলওয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র তিনি সংগ্রহ করেছেন উপপরিচালক মো. আবু জাফরের কাছ থেকে। এ জন্য আবু জাফরকে তিনি ২ কোটি টাকা দেন।

জিজ্ঞাসাবাদে তিনি আরও বলেছেন, পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের কক্ষের ট্রাংক খুলে তিনি বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে সেগুলো টাকার বিনিময়ে ফাঁস করতেন। এর মধ্যে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার (কোন বিসিএসের, সেটি জানা যায়নি) প্রশ্নপত্রও রয়েছে। এ কাজে পিএসসির সাবেক গাড়িচালক আবেদ আলী বিভিন্ন সময় তাঁর সঙ্গে ছিলেন বলে জানান সাজেদুল।

এদিকে রেলওয়ের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন গতকাল নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে পিএসসির একজন যুগ্ম সচিবকে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পিএসসির চেয়ারম্যান বলেন, ‘যদি প্রশ্নপত্র ফাঁস হয়ে থাকে, কাউকে ছাড় দেওয়া হবে না। এমনকি আমারও যদি কোনো সংশ্লিষ্টতা থাকে, তাহলে আমিও শাস্তির বাইরে যাব না।’

প্রশ্নপত্র ফাঁসে জড়িত পিএসসির উপপরিচালক জাহাঙ্গীর আলম পরিবার নিয়ে থাকতেন ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার ডি ব্লকের ১ নম্বর সড়কের ৮/ও নম্বর ভবনের তৃতীয় তলার একটি ফ্ল্যাটে। গতকাল বিকেলে ওই বাড়িতে গিয়ে কথা হয় নিরাপত্তাকর্মী বাহারুল হোসেনের সঙ্গে।

তিনি জানান, গত শুক্রবার পুলিশ বাসায় এসে জাহাঙ্গীর আলমকে নিয়ে যায়। পরদিন জাহাঙ্গীর স্ত্রী ও দুই সন্তান বাসা থেকে বের হয়ে যান। ওই ফ্ল্যাট এখন তালাবদ্ধ।

ভবনের তত্ত্বাবধায়ক জিয়াউল ইসলাম মুঠোফোনে বলেন, জাহাঙ্গীর আলম যে ফ্ল্যাটে থাকতেন, সেটি তিনি কিনেছেন। ২০১৯ সালের দিকে তিনি ওই ফ্ল্যাটে ওঠেন। তাঁর একটি গাড়ি রয়েছে।

জাহাঙ্গীরসহ প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া পিএসসির পাঁচজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিষয়টি গতকাল এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছে পিএসসসি।

সরকারি চাকরির বিধিবিধান বিশেষজ্ঞ ও সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ফিরোজ মিয়া বলেন, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আসার পর পিএসসি নিজে মামলা করতে পারত, বিষয়টি দুর্নীতি দমন কমিশনেও (দুদক) পাঠাতে পারত; কিন্তু পিএসসসি সেটি করেনি।

ফিরোজ মিয়া মনে করেন, পিএসসির ভেতর থেকে কারও সহযোগিতা ছাড়া ওই কর্মকর্তা-কর্মচারীরা প্রশ্নপত্র ফাঁস করতে পারার কথা নয়। হয়তো ওপরের কারও সরলতা বা দুর্বলতার সুযোগ নিয়ে তাঁরা এ অপরাধ করেছেন।

এখন পিএসসির উচিত হবে নিজেদের ভাবমূর্তি পুনরুদ্ধার করা। এ জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা যেতে পারে। একই সঙ্গে প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।-প্রথম আলোর প্রতিবেদন

মাদক পরীক্ষা/ ১১৬ মাদকাসক্ত পুলিশ সদস্য চাকুরিচ্যুত

প্রতিকী ছবি

Image
মাদক পরীক্ষায় (ডোপ টেস্ট) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কনস্টেবল থেকে উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার ১২৬ জন মাদকাসক্ত হিবে শনাক্ত হয়েছেন। এরমধ্যে চাকুরিচ্যুত হয়েচেন ১১৬ জন। ব্যবস্থা নেওয়ার আগে একজন মারা গেছেন এবং আরেকজন অবসরে চলে গেছেন। পুলিশ সদস্যদের মাদকমুক্ত করতে বছর তিনেক আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এই মাদক পরীক্ষা চালু করে। বিস্তারিত আসছে....
বাংলাদেশ ডিএমপি চাকুরি পুলিশ মাদক
তিন বিভাগে বৃষ্টির সম্ভাবনা, বাড়তে পাড়ে তাপমাত্রাও

বৃষ্টি -ফাইল ছবি

Image
দেশের তিন বিভাগে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শুষ্ক থাকবে দেশের আবহাওয়া। আবার তাপমাত্রা সামান্য বাড়তেও পাড়ে। আজ শনিবার আবহাওয়াবিদ আফরোজা সুলতানা জানিয়েছেন, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগে হালকা বৃষ্টি হতে পারে। তবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকার কথাও জানিয়েছেন তিনি। এদিকে গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে জানাগেছ, দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। একারণে আবহাওয়া মূলত শুষ্কই থাকবে। তবে আগামী ৫ দিনের পূর্বাভাসে বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টির কথা বলা হয়েছে।
বাংলাধেশ বঙ্গোপসাগর বৃষ্টি আবহাওয়া
ভয়াল কালো রাত আজ

-ছবি সংগৃহিত

Image
আজ ২৫ মার্চ। ১৯৭১ সালের আজকের এই রাতে নিরিহ বাঙালির ওপপর গণহত্যা চালিয়েছিল পাকবাহিনী। নির্বিচারে গুলি করে হত্যা করা হয়েছিল হাজার মানুষকে। স্বামীর সামনে ধর্ষণ করা হয়েছিল নববধূকে। এরপর ২৬ মার্চ রাতেই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
পাকিস্তান বাংলাদেশ গণহত্যা ১৯৭১ বঙ্গবন্ধু
বুড়িগঙ্গায় ভাসছিল বাঙালির লাশ

-ছবি সংগৃহিত

Image
আজ ২৫ মার্চ। ১৯৭১ সালের আজকের এই রাতে নিরিহ বাঙালির ওপপর গণহত্যা চালিয়েছিল পাকবাহিনী। থরে থরে পড়েছিল লাশ। সড়ক-ডোবা, নদী। কোথায় নেই গণহত্যায় নিহতের নিথর দেহ। এমন অমানবিক হত্যাকাণ্ডের বিরুদ্ধে পৃথিবীব্যাপি ঘৃণা প্রকাশ করা হয়। বিস্তারিত আসছে....
নিহত গণহত্যা
২৫ মার্চ কালরাত/ এক মিনিট অন্ধোকারে থাকবে দেশ

-ছবি সংগৃহিত

Image
আজ ২৫ মার্চ। ১৯৭১ সালের আজকের এই রাতে নিরিহ বাঙালির ওপপর গণহত্যা চালিয়েছিল পাকবাহিনী। নির্বিচারে গুলি করে হত্যা করা হয়েছিল হাজার মানুষকে। স্বামীর সামনে ধর্ষণ করা হয়েছিল নববধূকে। থরে থরে পড়েছিল লাশ। সড়ক-ডোবা, নদী। কোথায় নেই গণহত্যায় নিহতের নিথর দেহ। এমন অমানবিক হত্যাকাণ্ডের বিরুদ্ধে পৃথিবীব্যাপি ঘৃণা প্রকাশ করা হয়। এরপর ২৬ মার্চ রাতেই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ ২৫ মার্চ কালরাতকে স্মরণীয় করে রাখতে দেশব্যাপী এক মিনিট নীরবেতা পালন করা হবে। সরকাররের নেওয়া এই কর্মসূচিতে আজ শনিবার (২৫ মার্চ) দেশের মানুষ রাত ১০টা ৩০ মিনিট থেকে ১০ টা ৩১ মিনিট পর্যন্ত ১ মিনিট আলো নিভিয়ে অন্ধোকারে একসঙ্গে দাঁড়িয়ে নিরবতা পালন করবে। এছাড়া দিবসটি উদযাপান করা হবে যথাযোগ্য মর্যাদায়।
বাংলাদেশ অন্ধোকার কালরাত গণহত্যা
আরাভের ব্যপারে ইন্টারপোল ও দুবাই পুলিশের সাথে যোগাযোগ হচ্ছে

-ছবি সংগৃহিত

Image
আলোচিত স্বর্ণ ব্যবসায়ী পুলিশ হত্যা মামলার আসামি রবিউল ইসলাম আরাভ খানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করা হয়েছে। তবে তার ব্যপারে ইন্টারপোল ও তুবাই পুলিশের সাথে যোগাযোগ অব্যহত রাখা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। আজ শনিবার (২৫ মার্চ) রাজধানীর কাওরানবাজার প্যানপ্যাসিফিক সোনারগাও হোটেলে এন্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এই কথা বলেন তিনি।। এদিকে আতাউর-জিসান-আরাভ তিনজনই এখন দুবাইয়ে বসবাস করছেন। সম্প্রতি আলোচনায় আসা আরাভ খান দুবাইয়ে স্বর্ণ ব্যবসায়ী সমিতির সভাপতিও হয়েছেন। সূত্র বলছে, আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের রেড নোটিশের তালিকায় রয়েছে ৬২ বাংলাদেশি। এরমধ্যে আতাউর রহমান মাহমুদ চৌধুরী এবং জিসান আহম্মেদ দীর্ঘদিন ধরেই দুবাইয়ে অবস্থান করছেন। তার সাথে আবার যুক্ত হয়েছেন আরাভ খান। মূলত আতাউর এবং জিসান ঢাকার অপরাধ জগতের অন্যতম সন্ত্রাসী ছিলেন। এরআগে ২০১৯ সালে দুবাই পুলিশের হাতে আটক হয়েছিলেন জিসান। তবে চার বছরের কুটনৈতিক তৎপরতায়ও জিসানকে দেশে ফেরানো যায়নি। মূলত জিসান দুবাইতে জামিনে মুক্ত হওয়ার পর আত্মগোপনে চলে গেছেন। এরসাথে এখন নতুন করে যুক্ত হয়েছেন পুলিশ হত্যা মামলার আসামি রবিউল ইসলাম আরাভ খান। আরাভ খানের বাড়ি গোপালগঞ্জে।
আইজিপি ইন্টােরপোল আরাভ খান
কমতে শুরু করেছে ব্রয়লার মুরগির দাম

খামারে ব্রয়লার মুরগি।-ছবি সংগৃহিত

Image
খামার খেকে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯৫ টাকা কেজি দরে। মূলত মুরগির দামের উর্দ্ধগতির ফলে দেশের বড় চারটি কোম্পানি খামার থেকেম সর্বোচ্চ ১৯৫ টাকা কেজিতে মুরগি বিক্রি শুরু করেছে। একারণে ভোক্তা পর্যায়ে ব্রয়লার মুরগির দাম কমতে শুরু করেছে। গত বৃহস্পতিবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাথে আলোচনা শেষে কোম্পানিগুলো ১৯৫ টাকায় ব্রয়লার মুরগি বিক্রির ঘোষণা দেয়। এরপরই বাজারে মুরগির দামে প্রভাব পড়তে শুরু কয়েছে। মূলত- ১৯০ থেকে ১৯৫ টাকায় খামার থেকে ব্রয়লার মুরগি বিক্রি শুরু করেছে কাজী ফার্মস, আফতাব বহুমুখী ফার্মস, সিপি বাংলাদেশ ও প্যারাগণ পোলট্রি অ্যান্ড হ্যাচারি। এরআগে রমজান মাস আসতে না আসতেই দাম বেড়েছে ব্রয়লার মুরগির। বাজারে কোনো পন্যের দামই ঠিক থাকছে না। রাখতে পারছেনা বাজার নিয়ন্ত্রণ। ব্যবসায়ীরা মনে করেন, একশ্রেণির অসাধু চক্র বা বাজার সিন্ডিকেট এর জন্য অনেকাংশে দায়ী। তবে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় বারবারই বলছে, রমজানে সব পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা হবে। দেশে খাদ্যপণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে। নিয়মিত বাজার মনিটরিং করা হবে। কিন্তু বাস্তব চিত্রের সাথে একদম ভিন্ন। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যাচ্ছে, প্রতিদিনই কোনো না কোনো খাদ্যপণ্যের দাম বাড়ছে। সবশেষ ২৪ ঘণ্টায় বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ২০ থেকে ২২ টাকা পর্যন্ত বেড়েছে। এর আগের দিন গত শনিবারও কেজিতে দাম বাড়ে ৭-৮ টাকা। সে হিসাবে গত শুক্রবারের পর অর্থাৎ তিনদিনে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। গত শুক্রবার প্রতি কেজি ব্রয়লার মুরগি ২৫০ থেকে ২৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আজ সোমবার তা বিক্রি হচ্ছে ২৮০ থেকে ২৯০ টাকা পর্যন্ত। বিক্রেতারা বলছেন, সরবরাহ কম থাকায় এমনিতেই মুরগির সংকট। তার ওপর গত দুদিনে বৃষ্টিতে সরবরাহ আরও কমেছে। এ কারণে বাজারে দাম বেড়ে গেছে। তবে এক্ষেত্রে করপোরেট কোম্পানিগুলোর বাজার নিয়ন্ত্রণের বিষয়টিও তাদের কথায় উঠে আসে। বাজার সংশ্লিষ্টরা মুক্তপ্রভাতকে জানিয়েছেন, ব্রয়লার মুরগির বর্তমান দাম অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। বেশ কয়েক সপ্তাহ ধরে ব্রয়লার মুরগির দাম বাড়তে বাড়তে এখন প্রতি কেজি প্রায় স্বাভাবিক দামের থেকে ১২০ থেকে ১৩০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। মাসখানেক আগেও প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ছিল ১৫০ থেকে ১৬০ টাকা। এদিন বাজারে গরুর মাংস প্রতি কেজি ৭৫০ টাকা আর খাসির মাংস প্রতি কেজি এক হাজার ২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তবে বাজার মনিটরিং করা হলে এভাবে আর দাম বাড়বে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বাংলাদেশ দাম মুরগি ব্রয়লার
স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন।-ছবি সংগৃহিত

স্মৃতির পাতায় ৭১

-ছবি সংগৃহিত

Image
স্মৃতির পাতা থেকে ভেসে আসছে ১৯৭১ সালের ২৬ মার্চের কথা। আজ সেই ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। দিবসটি উপলক্ষে সকালে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।
বঙ্গবন্ধু স্বাধীনতা ১৯৭১
গাছের গুড়ি ইট-কাঠ দিয়ে ফার্মগেটে প্রথম প্রতিরোধ

-ছবি সংগৃহিত

Image
গাছের গুড়ি, ইটকাঠ, লোহার চাং, গাড়ির ভাঙা যন্ত্রাংশ দিয়ে ফার্মগেটে প্রথম প্রতিরোধ গড়ে তোলা হয়। দিনটি ছিল ১৯৭১ সালের ২৫ মার্চ সন্ধ্যা। একটা গাছ কেটে সড়কে ফেলে দেওয়া হলো। গাছটি কাটার সময় বিদ্যুতের তারের ওপর পরে পুরো এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে। চারদিক ঘুটঘুটে অন্ধোকার হয়ে গেল। এই অপরাশেনে তেজগাঁ থানার দুইজন কনস্টেবলও ছিলেন। বিস্তারিত আসছে.....
বাংলাদেশ ১৯৭১ প্রতিরোধ স্বাধীনতা
গুলিস্তানে বিস্ফোরণ/ চিকিৎসাধীন আরো একজনের মৃত্যু

-ছবি সংগৃহিত

Image
রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় আরো একজন মারা গেছেন। আজ রোববার ২৬ মার্চ সকাল ৯ টার দিকে তিনি মারা যান। বিস্তারিত আসছে...
মৃত্যু অগ্নিকাণ্ড গুলিস্তান
বিএনপিকে দেশের বাহিরের কেউ ক্ষমতায় বসিয়ে দেবে না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।-ছবি ফোকাস বাংলা

Image
বিএনপি মনে করে দেশের বাহিরের কেউ তাদের ক্ষমতায় বসিয়ে দেবে। কারণ বাংলাদেশে অবৈধভাবে ক্ষমতা দখলের সংস্কৃতি ছিল। যারা অবৈধভাবে ক্ষমতা দখলের মধ্যদিয়ে রাজনীতে এসেছিল এখন তারাই গণতন্ত্রের ছবক দেয়। বিএনপির উদ্দেশ্যে আজ সোমবার এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শুধু দেমের ভেতরে নয়, দেশের বাইরে গিয়েও নালিশ করা বিএনপি চরিত্র। তারা সব সময়ই মনে করে দেশের বাহিরে থেকে এসে কেউ তাদের ক্ষমতায় বসিয়ে দেবে। বাংলাদেশের মানুষ এখন সচেতন। বিদেশিদের কাছে নালিশ করে কোনো লাভ হবে না। বিএনপিকে দেশের বাহিরের কেউ ক্ষমতায় বসিয়ে দেবে না।
বিএনপি শেখ হাসিনা প্রধানমন্ত্রী
সংলাপ নয় বিএনপিকে আলোচনার জন্য ডাকা হয়েছে

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ দপ্তরের সামনে সংবাদ সম্মেলনে সিইসি কাজী হাবিবুল আউয়াল।-ছবি সংগৃহিত

Image
সংলাপ নয় বিএনপিকে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য ডাকা হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, বিএনপিকে অনানুষ্ঠানিক বৈঠকের ডাকার বিষয়ে সরকারের কোনো হাত ছিলনা। আজ মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ দপ্তরের সামনে সংবাদ সম্মেলনে সিইসি এসব কথা বলেন। বিস্তারিত আসছে...
বাংলাদেশ সিইসি বিএনপি নির্বাচন
দুর্দান্ত জয়ে সিরিজ বাংলাদেশের

-ছবি সংগৃহিত

Image
টাইগার দেওয়া পাহাড়সম রান তারা করতে নেমে এক সাকিবেই টালমাটাল আইরিশ শিবির। ২০৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৭ ওভার শেষে ৯ উইকেটে ১২৪ রান তুলতে পেরেছে আয়ারল্যান্ড। লক্ষ্যটা বড় হওয়ায় ম্যাচের ফলাফল আগেই মোটামুটি অনুমান করা গিয়েছিল। যা অনুমান তাই হলো। ওয়ানডেতে বড় বনে গেছে বাংলাদেশ। এটি অনেক দিন আগে থেকেই। কিন্তু টি-টোয়েন্টিতে বাংলাদেশের হঠাৎ বদলে যাওয়া। এই বদলে যাওয়াকে আপনি যেভাবেই দেখেন না কেন-বর্তমান সময়ে সব বিভাগেই চমক দেখাচ্ছেন লিটন, রনি,সাকিব, তাসকিনরা। ব্যাটে যেমন ফুল ঝড়ছে। তেমনি বোলিংয়ে আগুন ঝড়াচ্ছেন বাংলাদেশের তিন পেশার তাসকিনরা। তবে এই বদলে যাওয়ার পেছনে কারণ তো অব্যশই আছে। কী সেই কারণ। আগের মেয়াদেও অনেক কিছুই বদলে দিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এবার আবার দ্বিতীয় মেয়াদে কাজ শুরু করেছেন। অল্প কয়দিনের এই পরিবর্তন সত্যি চোখে পড়ার মতো। এখন ওয়ানডের পাশপাশি টি-টোয়েন্টিতেও দাপুটে দল হয়ে ওঠেছে বাংলাদেশ। ঘরের মাঠে এরআগেও ভালো করেছে। কিন্তু ইংল্যান্ড আর আয়ারল্যান্ডে বিপক্ষে সাফল্য যেভাবে এসেছে, সেটার প্রশংসা সবার মুখে মুখে। বিস্তারিত আসছে....
আয়ার‌ল্যান্ড বাংলাদেশ ক্রিকেট খেলা
সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে আরো মামলা হচ্ছে শুনেছি

-ছবি সংগৃহিত

Image
প্রথম আলোর সাংবাদিক সামসুজ্জামানের বিরুদ্ধে করা মামলার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, `এখন পর্যন্ত দু-তিনটির খবর জানি, আরো মামলা হচ্ছে. আমরা শুনেছি।‘ আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে প্রথম আলো ও একাত্তর টেলিভিশনের তথ্যের জন্য সিআইডি তাকে (প্রথম আলো সাংবাদিক শামসুজ্জামান) জিজ্ঞাসাবাদের জন্য নিয়েছিল। জিজ্ঞাসাবাদ শেষে তাকে ছেড়ে দিয়েছিল। পরে বিভিন্ন জায়গায় মামলা হওয়ায় তাকে আবার গ্রেপ্তার করা হয়।
স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশ প্রথম আলো সাংবাদিক
দেশজুড়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

-ছবি সংগৃহিত

Image
দেশের ৮ বিভাগেই ঝড়-বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া বিক্ষিপ্তভাবে কিছু কিছু জায়গায় শিলা বৃষ্টিও হতে পারে। আজ শুক্রবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে। আবহাওয়া অফিস বলছে, দেশের ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে অস্থায়িভাবে দমকা হাওয়াসহ ঝড়-বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সাথে কিছু কিছু স্থানে শিলা বৃষ্টিও হতে পারে।
আবহাওয়া বাংলাদেশ বৃষ্টি ঝড়
প্রবাসে যাওয়া হলো না সোহেলের, শালার সাথে চলে গেলেন দুলাভাইও

লাশ হয়ে ফিরলেন শালা-দুলাভাই

Image
ভাগ্য ফেরানোর স্বপ্ন নিয়ে বেরিয়ে লাশ হয়ে ফিরলেন শালা-দুলাভাই। পারিবারিক ঋন ৮ লাখেরও উপরে। দায়-দেনা কাটিয়ে ওঠার স্বপ্ন নিয়ে জমি বন্ধক রেখে নিয়েছিলেন মধ্য প্রাচ্যের দেশ ওমানের ভিসা। পহেলা এপ্রিল স্বপ্ন জয়ের উদ্দেশ্যে যাত্রা করার কথা থাকলেও চাঁদপুর-রায়পুর আঞ্চলিক মহাসড়কের হাজিগঞ্জ গাছতলা ব্রিজ এলাকায় সিএনজি-বাস দুর্ঘটনায় দুজন নিহত হয়। নিহত দুজন হলেন, সোহেল হোসেন (২৫), রুবেল হোসেন (২৬)। দুজনের বাড়ি লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ৮নং দক্ষিণ চরবংশী ইউনিয়নে চরকাচিয়া গ্রামে। এরমধ্যে নিহত সোহেল ওমান যাওয়ার কথা ছিল। সরজমিনে ৩১ মার্চ রাত ৯টা নাগাদ গিয়ে জানা যায়, শুক্রবার দুপুর ১২ টায় চরকাচিয়া গ্রামের নিজ বাড়ি থেকে বের হন দুজন (শালা-দুলাভাই) এরপর রায়পুর থেকে সিএনজি যোগে চাঁদপুরের লঞ্চ ঘাটের উদ্দেশ্য যাত্রাকালে আনন্দ পরিবহনের সাথে দুর্ঘটনায় প্রান যায় তাদের। রুবেল হোসেন নামে নিহত ব্যাক্তি নিহত সোহেলের বোন জামাই। বছর দেড়েক আগে বিয়ে হওয়া রুবেলের রয়েছে ছয় মাস বয়সী মিনহা নামের একটি কন্যা সন্তান। অবুঝ মিনহাকে কারোর জানানোর সাধ্য নেই ইতোমধ্যেই মারা গেছেন তার বাবা-মামা। জীর্ণশীর্ণ ঘরে বসবাস করা মিনহার মামার পরিবারটির মোট ঋণের পরিমান প্রায় ৮-৯লাখ টাকা। গ্রাম্য মহাজন ও এনজিও থেকে এসব টাকার অধিকাংশ ঋণ নিয়েছে তারা। ছেলে মারা যাওয়ায় এই ঋণের টাকার বিষয়টি হয়ে দাঁড়িয়েছে তাদের দুঃখের অন্যতম কারণ।৷ স্বজন হারানোর দুঃখ আর ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় নিহত সোহেলের পরিবারে চলছে শোকের মাতম। বিলাপ কন্ঠে দৈনিক মুক্ত প্রভাত প্রতিবেদককে সোহেলের মা নুরজাহান বেগম বলেন, আঁর মাতিন-রতন নাই। দেনা-হেনা,কষ্ট-দুঃখ করি বিদাশের লাই লাইন দিছি। কে জাইনতো আঁর বাবা শ্যাষ অই যাইবো। আঁর ঝিঁ জামাইগাও নাই। ঝিঁয়ের ঘরো ওগ্গা নাতিন আছে। আমরা অন নিঃস্ব অই গেছি। অন্যদিকে নিহত সোহেলের বোনজামাই রুবেলের বাড়িতেও বিরাজ করছে একই অবস্থা। পরিবার সুত্রে জানা যায়, বেলা তিনটা নাগাদ তারা মৃত্যু সংবাদ পায়। দুর্ঘটনার আনুমানিক সময় ২.৩০-৩ টা - পরিবারের পক্ষ থেকে জানানো হয়। নিহত রুবেলের বাবা আবু কালাম সর্দার বলেন, আঁর মাইজ্জা হোলাগারে চাপা দি মাইচ্ছে আনন্দ পরিবহন। আঁই এর বিচার চাই। তাদের প্রতিবেশী দেলোয়ার খান নামের ব্যাক্তি প্রতিবেদকে বলেন, এরা খুবই দরিদ্র। সংসার চালাতে কষ্ট হয়। পরিবারে একমাত্র আয়ের উৎস ছিল নিহত সোহেল। তার বোনের জামাই রুবেলও একই দুর্ঘটনায় নিহত হয়, তার একটি কন্যা সন্তান আছে। পরিবার দুটির আর্থিক অবস্থান বিবেচনায় নিয়ে সরকারি-বেসরকারি সাহায্য-সহযোগিতা কামনা করছি।
টাকা প্রবাসী ঋন বাস দূর্ঘটনা নিহত দুলাভাই শালা
বদলগাছীতে শিশু ধর্ষন চেষ্টার অভিযোগ; ৬০ হাজার টাকায় রফদফা

শিশু ধর্ষন

Image
নওগাঁর বদলগাছীতে ৭বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা। ঘটনা ধামাচাপা দিতে ৬০হাজার টাকায় রফাদফা করলেন আওয়ামী লীগ নেতা ফুলবর সহ স্থানীয় মন্ডল মাতবর। অভিযুক্ত রেজ্জাক হোসেন(৫৫) বদলগাছীর সাবেক ভোলা মেম্বারের ছেলে। জানাযায়, গত ২৩/০৩/২০২৩ইং রোজ বৃহস্পতিবার দুপুর ২টায় প্রতিবেশী, সাবেক ভোলা মেম্বারের পুত্র রেজ্জাক হোসেন (৫৫) বড়ই দেওয়ার প্রলোভনে তার নিজ বাড়িতে ঘরের ভিতরে জামা খুলে ৭বছরের শিশুকে ধর্ষনের চেষ্টা করে মর্মে অভিযোগ উঠেছে। শিশুটির চিৎকারের আশেপাশের লোকজন এগিয়ে এসে শিশুটিকে উদ্ধার করে। স্থানীয়রা বলেন, বিষয়টি তাৎক্ষনিক ধামাচাপা দেওয়ার জন্য গ্রামের আওয়ামী লীগ নেতা ফুলবর হোসেন, অবসর প্রাপ্ত সৈনিক ছাত্তার হোসেন সহ বেশ কিছু গ্রাম্য মাতবর গিয়ে গত ২৫/০৩/২০২৩ইং তারিখে গোপন ভাবে শফিকুলের বাড়িতে বসে ৬০ হাজার টাকায় ধামাচাপা সহ আপোষ করেছেন। এবিষয়ে শিশুটির দাদা রোমজান আলীর কাছে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন, আপোষ হয়েছে টাকা-পয়সা নিতে চাইনি তবুও কিছু। বিষয়টি জানার জন্য আওয়ামী লীগ নেতা ফুলবরের ০১৭৩৪৩০৮৩০১ মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেন না। স্থানীয় ট্রাক্টর গাড়ির মাটি ব্যবসায়ী মোহাম্মদ আলীর কাছে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন, শফিকুলের বাড়িতে বসে আপোষ হয়েছে আমি শেষে গিয়ে শুনেছি ৬০ হাজার টাকা নগদ ১০ হাজার টাকা। এ ব‍্যপারে রাজ্জাকের স্ত্রীর আনজুয়ারার সঙ্গে কথা বললে তিনি বলেন ৫০ হাজার টাকা প্রদানের জন্য ১৫ দিন সময় দিয়েছেন ফুলবর। এ ব‍্যপারে স্থানীয় মেম্বার শামীম হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি ফুলবর ভাই গোপনে শফিকুলের বাড়িতে বসে ৬০ হাজার টাকায় আপোষ করেছেন শুনেছি। এ ব‍্যপারে বদলগাছী থানা অফিসার ইনচার্জ আতিয়ার রহমান বলেন, এ ব‍্যপারে এখনো কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব‍্যবস্থা নেওয়া হবে।
থানা অভিযুক্ত টাকা ধর্ষন শিশু
বাঙালি জাতির অর্জন নিয়ে তামাশা করা ফৌজদারি অপরাধ

ওবায়দুল কাদের।-ফাইল ছবি

Image
স্বাধীনতা দিবসের বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন নিয়ে তামাশা করা ফৌজদারি অপরাধ বলে মন্তব্য করেচেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, মহান স্বাধীনতা দিবসে বাঙালি জাতির অর্জন নিয়ে-মর্জাদা নিয়ে তামাশা করা কোনো সাধারণ ভুল নয়। এটি অনৈতিক কাজই নয় বরং এটি ফৌজদারি অপরাধ। আজ শনিবার দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের সভাপতি ও সম্পাদকের সাথে যৌথ সভায় তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ স্বাধীনতা সংবাদ সভা আয়ামী লীগ