
—ছবি মুক্ত প্রভাত
ব্র্যাক ব্যাংকের ফ্ল্যাগশিপ সিএসআর উদ্যোগ ‘অপরাজেয় আমি’-এর আওতায় ২০২৫ সালে ৪৬ হাজারেরও বেশি মানুষকে চক্ষু সেবা দেবে ব্র্যাক ব্যাংক ও ভিশনস্প্রিং।
২০২৪ সালে ভিশনস্প্রিং-এর সহায়তায় নিজেদের কর্পোরেট ও এসএমই ক্লায়েন্টদের ১৫,০০০ এরও বেশি কারখানার শ্রমিক এবং ব্যাংকের ৩৫০ জন নন-এক্সিকিউটিভ কর্মী মিলিয়ে সর্বমোট ১৫,৫০০এরও বেশি মানুষকে চক্ষুসেবাদিয়েছে ব্র্যাক ব্যাংক। এরই ধারাবাহিকতায় এবার আরও বড় পরিসরে চক্ষুসেবার উদ্যোগ নিয়েছে ব্যাংকটি। এবার সুবিধাভোগীর তালিকায় রয়েছে ব্যাংকটির প্রধান কার্যালয়ের কর্মী এবং ব্যাংকের‘তারা’গ্রাহকরাও।
২০২৪ সালে চোখ পরীক্ষা করা ১৫ হাজারেরও বেশি মানুষের মধ্যে ৩৮% ব্যক্তির দৃষ্টিশক্তি উন্নয়নের জন্য চশমার প্রয়োজন হয়েছিল, যাদের ৮৪%-ই জীবনে প্রথমবারের মতো চশমা ব্যবহার করেছেন। এই কর্মসূচির আওতায় মোট ৫,৯১৬টি প্রেসক্রিপশন চশমা বিতরণ করা হয়েছে, যা তাঁদের জীবনকে অনেকাংশেই সহজ করেছে।৩,৩৪৬ জন নারী এবং ২,৫৭০ জন পুরুষের চশমার প্রয়োজনপড়েছে।এটি চক্ষুসেবা-বঞ্চিতমানুষদেরদৃষ্টিশক্তি উন্নয়নে নেওয়া উদ্যোগের প্রতিফলন।
‘অপরাজেয় আমি’ হলোব্র্যাক ব্যাংকের একটি ফ্ল্যাগশিপ সিএসআর উদ্যোগ, যা প্রতিবন্ধী ব্যক্তিদেরঅন্তর্ভুক্তিএবং সুবিধাবঞ্চিত মানুষদের জন্য স্বাস্থ্যসেবার নিশ্চিত করতেকাজ করে। এই চক্ষুসেবা কর্মসূচির লক্ষ্য হলো মানুষের উৎপাদনশীলতা বৃদ্ধি, তাঁদের দীর্ঘমেয়াদি কর্মসংস্থানের নিশ্চয়তাপ্রদান এবং দৃষ্টি-সংক্রান্ত সমস্যার কারণে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সার্বিক কল্যাণ নিশ্চিত করা।
ভিশনস্প্রিং হলো যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সামাজিক প্রতিষ্ঠান, যারা কম খরচে চশমা সরবরাহের মাধ্যমে মানুষের উপার্জনক্ষমতা, শেখার দক্ষতা, নিরাপত্তা ও সুস্থতা বৃদ্ধিতে ভূমিকারাখে।‘ক্লিয়ার ভিশনওয়ার্কপ্লেস’কর্মসূচির মাধ্যমেপ্রতিষ্ঠানটি প্রতিদিন ৪ ডলারের কম আয় করা শ্রমিকদের জন্য চোখ পরীক্ষা ও স্বল্পমূল্যের চশমার ব্যবস্থা করে থাকে।
‘অপরাজেয় আমি’ উদ্যোগটি সামাজিক উন্নয়নে ব্র্যাক ব্যাংকের প্রতিশ্রুতিকে তুলে ধরে।একটি মূল্যবোধ-নির্ভর প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক তার সিএসআর উদ্যোগের মাধ্যমে আর্থিক ও সামাজিক বৈষম্যদূর করতে কাজ করে এবং কর্মসংস্থান ও সুযোগ সৃষ্টির মাধ্যমেমানুষকে অর্থবহ জীবন যাপনের সুযোগ তৈরি করে দেয়।