মহামারী করোনা
করোনায় আজ ৬৩ মৃত্যু, শনাক্তেও রেকর্ড অক্সফোর্ডের টিকার শিশুদের ওপর ট্রায়াল স্থগিত অক্সফোর্ডের টিকার শিশুদের ওপর ট্রায়াল স্থগিত এবার ভারতে একদিনে করোনা সংক্রমন ছাড়ালো ১লাখের বেশি দেশজুড়ে লকডাউন চলছে করোনা টিকার ২০ লাখ ডোজ আসছে আজ
রুদ্র অয়ন 
প্রকাশ : ১৫/৫/২০২১ ১:৫৫:৩৮ PM

প্রেসক্লাবের সামনে শিক্ষকদের ঈদঃ জাতীয়করণসহ দাবি আদায়ে আসবে আন্দোলনের ঘোষণা

আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ জাতীয় প্রেসক্লাবের সামনে করার সিদ্ধান্ত নিয়েছেন বেসরকারি শিক্ষকেরা। ইতিমধ্যে ঈদের দিন প্রেক্লাবে ঈদ পালনের বিষয়ে বিবৃতি দিয়েছে শিক্ষকদের নয়টি সংগঠন। এতে যুক্ত হয়েছে শতভাগ উৎসবভাতা বাস্তবায়ন কমিটিও।

আরো খবর


বেসরকারি শিক্ষকদের শুরুতেই ১০ম কোডে বেতন দেওয়া উচিত


এনটিআরসিএ’র বিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলী বিষয়ক মূল্যায়ন করা উচিত


করোনায় শিক্ষক কর্মচারীদের আর্থিক সহায়তা দেবে সরকার


শিক্ষকদের বাড়ি ভাড়া ফেরত দেওয়া যৌক্তিক


শিক্ষকেরা একের পর এক বাড়ি ভাড়া সরকারকে ফেরত দিচ্ছেন


এর আগে রোববার (৯ মে) শিক্ষকেরা একযোগে জেলা প্রশাসকের মাধ্যমে জাতীয়করণ সংক্রান্ত স্মারকলিপি দিয়েছেন। 

শিক্ষকদের এই আন্দোলনের সাথে একমত প্রসন করে অনলাইন পরিষদের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান মুক্ত প্রভাতকে জানালেন, শতভাগ ঈদ বোনাস, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণসহ বেশকিছু দাবি আদায়ে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে এবারের ঈদ উদযাপন করবেন। 

আরো খবর


বাড়ি ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়েছেন এক শিক্ষক


শিক্ষকদের জরুরী নির্দেশনা দিয়েছে অধিদপ্তর


শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ২৩ মে


প্রাথমিক শিক্ষকদের ডিপিইর জরুরী নির্দেশনা


শতভাগ ঈদ বোনাস না দিলে প্রেসক্লাবের সামনে ঈদ করার ঘোষনা শিক্ষকদের


এবার বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা ফেরত দিলেন প্রধান শিক্ষক


দাবি আদায়ে সেদিন মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি আসতে পারে। পরবর্তী ঘোষনার পরই শিক্ষকেরা আন্দোলন করবেন।

শিক্ষকরা বলেন, ‘মধ্যম আয়ের বাংলাদেশে জাতীয় গঠনের কারিগররা বড্ড অসহায়...! বড় বাজেটের দেশে শিক্ষকেরাই কেবল লাঞ্চনা, বঞ্চনার, প্রহসনের শিকার হচ্ছেন। বৈষম্য পীরিত সমাজে বঞ্চনা নিয়ে ক্ষুধার্ত পেটে সুশৃঙ্খল জাতী গঠন করা সম্ভব নয়’। 

এর আগে বাংলাদেশ মাদরাসা শিক্ষক কর্মচারী ফোরামের (বামাশিকফো) এক সংবাদ সম্মেলণে শিক্ষক নেতা শতভাগ ঈদ বোনাস দাবি করে ওই ঘোষনা দেন।
তাছাড়া একের পর এক বেসরকারি শিক্ষকেরা বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা সরকারি কোষাগারে ফেরত পাঠাচ্ছেন। মূলত দাবি আদায়ের জন্য তারা এই আন্দোণ শুরু করেছেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে তা ভাইরালও হচ্ছে রিতিমতো।

শিক্ষকেরা বলছেন, বেসকারি শিক্ষকেরাও যে চরম টানাপোড়েনের মধ্যে পড়েছেন। বৈষম্য পীরিত বেতন ভাতা, উৎসব ভাতা, বাড়ি আর চিকিৎসা ভাতা যে শিক্ষকদের মর্যাদায় চরমভাবে আঘাত হানছে। শুধু যে মর্যাদায় আঘাত হানছে তা নয়। সুবিধা নামের এই ভাতাগুলো বড্ড অসুবিধার মধ্যে ঠেলে দিচ্ছে বেসরকারী শিক্ষকদের।  

অথচ যুগ যুগান্তর ধরে শিক্ষকেরা শিক্ষার যে আলো ছড়িয়ে আসছেন, মূলত সেই আলোতেই আজ বাংলাদেশের এতো ঝলকানি। শিক্ষকদের কাছ থেকে শিক্ষার পারদ ঠিকই নেওয়া হচ্ছে। কিন্তু মর্যাদার জায়গাজুড়ে দেওয়া হচ্ছে লজ্জাজনক বৈষম্য।  

এই বৈষম্যে শিক্ষকদের বেতন ভাতা, বোনাস, বাড়ি ও চিকিৎসা ভাতা, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের বিষয়গুলো জড়িত রয়েছে। শিক্ষকদের এই যৌক্তিক দাবিগুলো শিক্ষক সংগঠনগুলো তুলে ধরলেও নজর এড়িয়ে যাচ্ছে সংশ্লিষ্টদের। কি করলে দাবি আদায়ে সংশ্লিষ্টদের নজর কারা যাবে...? প্রশ্ন অসহায় শিক্ষকদের।

তবে কি এসব দাবি আদায়ে শিক্ষকদের রাজপথে নেমে আন্দোলন করতে হবে। বাংলাদেশ এমপিওভুক্ত শিক্ষক অনলাইন পরিষদের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান মঙ্গলবার মুক্ত প্রভাতকে জানালেন, ‘মধ্যম আয়ের বাংলাদেশে জাতীয় গঠনের কারিগররা বড্ড অসহায়...!

বড় বাজেটের দেশে শিক্ষকেরাই কেবল লাঞ্চনা, বঞ্চনার, প্রহসনের শিকার হচ্ছেন। বৈষম্য পীরিত সমাজে বঞ্চনা নিয়ে ক্ষুধার্থ পেটে সুশৃঙ্খল জাতী গঠন করা সম্ভব নয়’। 

এদিকে এসব বৈষম্য নিরসনের দাবিতে শিক্ষকরা একের পর এক বাড়ি ও চিকিৎসা ভাতা ফেরত দিয়ে প্রতিকি আন্দোলন করছেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে তা ভাইরালও হচ্ছে রিতিমতো।

সরকারী কোষাগারে নিজের নামে বরাদ্দকৃত বাড়ি ভাড়ার ১হাজা টাকা ফেরত দিয়েছেন একজন শিক্ষক। ওই একটি কারিগরি কলেজে প্রভাষক পদে চাকরি করছেন।

গত ২৯ এপ্রিল তিনিই প্রথম ওই সোনালী ব্যাংকের ব্রাক্ষ্মবাড়িয়া জেলার টিএ রোড ব্যাঞ্চ থেকে ওই টাকা ফেরত দেন। টাকার চালানটি কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর দিয়েছেন।

ওই শিক্ষকের টাকা ফেরতের চালানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেলে তা ভাইরাল হয়ে যায়। টাকা ফেরত দেওয়া ওই শিক্ষককে সাধুবাদ জানিয়েছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা।

বাড়ি ভাড়া ফেরত দেওয়া ওই শিক্ষক বি.বাড়ীয়ার কসবা থানার গোপীনাথপুর আলহাজ্ব শাহ আলম ডিগ্রী কলেজে ব্যাংকিং বিষয়ে প্রভাসক পদে কর্মরত আছেন।
সরকার কর্তৃক পদত্ত বাড়ি ভাড়ার ১হাজার টাকার প্রতিবাদ সরুপ টাকা ফেরত দিয়েছেন ওই শিক্ষক।

তাঁর এই প্রতিবাদকে সাদুবাদ জানিয়ে একের পর এক শিক্ষকেরা তাদের বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা ফেরত দিচ্ছেন।

এর আগে শতভাগ ঈদ বোনাস শিক্ষকদের দীর্ঘ দিনের দাবি। বতর্মানে শিক্ষক ২৫ শতাংশ ঈদ বোনাস পাচ্ছেন। বর্তমানে শতভাগ ঈদ বোনাস নিয়ে সরব রয়েছেন বেসরকারি শিক্ষকেরা। 

আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আগে শতভাগ ঈদ বোনাস না দেওয়া হলেও ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে ঈদ উদযাপনের ঘোষণা দিয়েছেন শিক্ষকেরা।
বাংলাদেশ মাদরাসা শিক্ষক কর্মচারী ফোরামের (বামাশিকফো) এক সংবাদ সম্মেলণে শিক্ষক নেতা শতভাগ ঈদ বোনাস দাবি করে ওই ঘোষনা দেন।

সম্মেলণে উপস্থিত ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় সহসভাপতি রুহুল আমিন সরকার, যুগ্ম মহাসচিব তোফাজ্জল হোসেন, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান, বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের আহ্বায়ক কমিটির সদস্য সচিব জহিরুল ইসলাম প্রমূখ।

বাংলাদেশ এমপিওভুক্ত শিক্ষক অনলাইন পরিষদের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান মঙ্গলবার মুক্ত প্রভাতকে জানান, ‘শিক্ষকদের বৈষম্যে রেখে কোন দেশ উন্নত হতে পারেনা।

শতভাগ ঈদ বোনাসের দাবি নিয়ে তাদের বিভিন্ন সংগঠন আসন্ন পবিত্র ঈদুল ফিতর জাতীয় প্রেসক্লাবের সামনে উদযাপন করবেন। বিভিন্ন দাবি আদয়ের ক্ষেত্রে সেখান থেকেই পরবর্তী কর্মসূচি ঘোষনা করা হবে’।



সপ্তাহের সর্বাধিক পঠিত খবর সমূহ
অন্যান্য খবর