কানাডাকে ২ গোলে হারিয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা

সংগৃহিত

Image

কানাডার বিপক্ষে ২-০ গোলের জয়ে আবারো কোপার ফাইনালে মেসির আর্জেন্টিনা।

যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনাল ম্যাচে মাঠে নেমেছে আর্জেন্টিনা এবং কানাডা। ম্যাচের প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে ছিল দি মাড়িয়ারা।

এই ম্যাচে আর্জেন্টিনার একাধিক পরিবর্তনের আভাস দিয়েছিলেন কোচ স্কালোনি।

বাংলায় লেখা হলো ইংলিশ ইতিহাস

-ছবি সংগৃহিত

Image
কেউ ভাবুন আর নাই ভাবুন ক্রিকেটে বাংলাদেশ কেবলই কাব্য রচনা করছে। ওয়ানডেতে দুই হারের পর একটি জয় এসেছে। সেই জয়ের পর থেকে টি-টোয়েন্টি সিরিজের ইংলিশদের ৩-০ বাংলাওয়াশ করেছেন সাকিবরা। আপনি বলতেই পারেন এই প্রথম বাংলায় লেখা হলো ইংলিশ ইতিহাস। বিস্তারিত আসছে….
ইংল্যান্ড বাংলাদেশ ক্রিকেট খেলা
বাংলাদেশ থামলো ৩৩৮ রানে

-ছবি সংগৃহিত

Image
৩৩৮/৮ বাংলাদেশের জন্য ওয়ানডেতে সর্বোচ্চ সংগ্রহ। বাংলাদেশের এর আগে সর্বোচ্চ ৮ উইকেটে ছিল ৩৩৩ রান। মূলত ২০১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার দেওয়া ৩৮১ রান তাড়া করতে নেমে নটিংহামে এই রান করেছিল বাংলাদেশ। জিততে হলে আয়ার‌ল্যান্ডকে ভাঙতে হবে নিজেদের রেকর্ড ৩২৯ এই ৩৩৮ রান তারা করে জিততে গেলে আয়ারল্যান্ডকে ভাঙতে হবে নিজেদের রেকর্ড। কারণ আওয়ারল্যান্ড এর আগে ৩২৯ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ইংল্যান্ডকে হারিয়েছিল ২০২০ সালে। ম্যাচটি হয়েছিল সাউদাম্পটনে। তৌহিদ হৃদয়ের এই আক্ষেপ শত রান ছুঁতে না পাড়ার। আজ অভিষেক ম্যাচে হৃদয় থেমেছে ৯১ রানে। তাতে বাংলাদেশের সংগ্রহ ৩৩৮ রান। টসজিতে তামিমকে ব্যাটিংকে আমন্ত্রণ জানায় আইরিশ অধিনায়ক। তখন অবশ্য তামিম বলছিলেন, উইকেট অনুযায়ি ২৮০ থেকে ৩০০ রান করতে হবে। তবে তামিম এক অংকের ঘরে আউট হলেও বাকিরা দুই অংকে।
ক্রিকেট খেলা
হাথুরুই ফিরলেন প্রধান কোচ হয়ে

-ছবি সংগৃহিত

Image
হাথুরু আসবেন। আসবেন না। বেশ কিছুদিন ধরে ক্রিকেট পাড়ায় এমন গুঞ্জন-ই বাতাশে সুবাশ ছড়াচ্ছিল। যে হাথুরুসিংহে বাংলাদেশ থেকে নিজেকে প্রত্যাহার করেছিলেন। সেই হাথুরুই কিনা আবার ফিরলেন টাইগারদের প্রধান কোচ হয়ে। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা থেকেই কোচের পদ থেকে পদত্যাগ করেছিলেন হাথুরু। বিসিবির চুক্তির তোয়াক্কা না করে অপেশাদার মনোভাব নিয়ে চলে গিয়েছিলেন তিনি। ক্রিকেট পাড়ায় গুঞ্জন ছড়িয়েছিল। সাকিবদের নতুন কোচ হচ্ছেন চন্ডিকা হাথুরুসিংহে। সেই গুঞ্জন ভেঙ্গে সত্যিটাও সামনে এলো। তবে আবার সেই চন্ডিকা হাথুরুসিংহেই ফিরলেন প্রধান কোচ হয়ে। । তাও আবার আগের চেয়ে কম চুক্তিমূল্যে। অবশ্য সব ধরণের সুযোগ সুবিধা দেওয়ার দিবে বোর্ড। ফেব্রুয়ারীর মাঝামাঝি সময়ে ঢাকায় এসে নতুন চুক্তিও স্বাক্ষরের কথা তার। এরআগে কোচ হিসেবে বাংলাদেশ দলে আসার কথা পাকা করেছিলেন হাথুরু। কিন্তু কি হলো। বিসিবিকে দেওয়া পাকা কথার পরও সরে যান হাথুরুসিংহে। হঠাৎ সেদিন খবর এলো চন্ডিকা হাথুরুসিংহে বিসিবিতে চাকরি করছেন না। তিনি যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ক্রিকেট একাডেমিতে। বাংলাদেশে চাকুরি নিশ্চিতের পর হাথুরুকে পুড়নো কর্মস্থলে পদোন্নতি দিয়েছে নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ। একারণে পরিবারের সাথে অস্ট্রেলিয়ার সিডনিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন হাথুরু। বিসিবির এক কর্মকর্তা জানালেন, ইউটার্ন নিয়ে হাথুরুসিংহে বিসিবিকে না করে দিয়েছেন। বিষয়টি জানার জন্য হাথুরুকে ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। হোয়াটসঅ্যাপে বার্তা দিয়েও কোনো উত্তর পায়নি বিসিবি। সূত্র বলছে, গত অক্টোবর-নেভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ চলাকালে সিডনিতে বেশকয়েকজন পরিচালকের উপস্থিতি বিসিবিবর সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে বৈঠক করেন হাথুরু। সেসময় বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন হাথুরু। একারণেই বিশ্বকাপ শেষে হাথুরুর সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগ করে বিসিবি। ভারতের সাথে হোম সিরিজের পর রাসেল ডমিঙ্গো প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেন। একারণে প্রধান কোচের পদে অনেকটা নিশ্চিত-ই হয়ে যান হাথুরু। তার অনুযায়ী তিন সংস্করণের প্রধান কোচ ঠিক করা হয়। কিন্তু অবশেষে তিনি পাকা কথা দিয়েও সরে যান। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সেই হাথুরুসিংহেই বাংলাদেশ দলের নতুন প্রধান কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন।
খেলা
বাংলাদেশকে ভয় পাচ্ছেনা আয়ার‌ল্যান্ড

-ছবি সংগৃহিত

Image
চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে। ওয়ানডে সিরিজ হারের পরও আইরিশরা বলছে, তারা বাংলাদেশকে ভয়ের চোখে দেখেন না। বরং প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য অনুশীলনে হয়েছেন অতিরিক্ত মনোযোগী। গতকালও আয়ার‌ল্যান্ড গভীর মনোযোগে অনুশীলন করেছে। এদিকে এবারের আইপিল আসরে তিন বাংলাদেশি ক্রিকেটার সুযোগ পেয়েছেন। সাকিব, লিটন আর মোস্তাফিজ। সাকিব, লিটন একই দলে কোলকাতা নাইট রাইডার্সে। আর মোস্তাফিজকে ধরে রেখেছে দিল্লি। আগামী ৩১ মার্চ শুরু হতে যাচ্ছে আইপিল। আইপিলের প্রথম দিনেই রয়েছে সাকিব, লিটন, মোস্তাফিজের ম্যাচ। এদিকে আয়ারল্যান্ডের সাথে বাংলাদেশের পূর্ণাঙ্গ সিরিজ চলছে। আগামীকাল ২৭ মার্চ আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে। শেষ হবে ৩১ মার্চ। টি-টোয়েন্টি সিরিজের পর এই তিন ক্রিকেটার বোর্ডের কাছে ছুটি চেয়েছেন। অথচ ৪ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ রয়েছে। এছাড়া আগামী ৯, ১২, ও ১৪ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ার‌ল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ওই সিরিজটি বিশ্বকাপ সুপার লীগের অংশ। এব্যপারে কোচ চন্ডিকা হাথুরু সিংহে বলেছেন, সবার আগে দেশের খেলা। দেশের খেলা আগে প্রাধান্য পারে। এবপ্যারে বোর্ডের সিদ্ধান্তও একই বলে জানিয়েছেন তিনি।
আয়ারল্যান্ড বাংলাদেশ ক্রিকেট
পারফরম্যান্স না থাকায় আফিফকে বাদ রাখা হয়েছে

-ছবি সংগৃহিত

Image
চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে। এই সিরিজে রাখা হয়নি তরুণ ক্রিকেটার আফিফ হোসেনকে। আফিফকে বাদ রাখা প্রসঙ্গে দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরু সিংহে বলেছেন, আফিফকে পারফরমেন্সের জন্য বাদ রাখা হয়েছে। চেহারার জন্য নয়। এদিকে ওয়ানডে সিরিজ হারের পরও আইরিশরা বলছে, তারা বাংলাদেশকে ভয়ের চোখে দেখেন না। বরং প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য অনুশীলনে হয়েছেন অতিরিক্ত মনোযোগী। গতকালও আয়ার‌ল্যান্ড গভীর মনোযোগে অনুশীলন করেছে।
আয়ারল্যান্ড ক্রিকেট বাংলাদেশ
আইপিএল/ সবার আগে দেশের খেলা: হাথুরু

-ছবি সংগৃহিত

Image
এবারের আইপিল আসরে তিন বাংলাদেশি ক্রিকেটার সুযোগ পেয়েছেন। সাকিব, লিটন আর মোস্তাফিজ। সাকিব, লিটন একই দলে কোলকাতা নাইট রাইডার্সে। আর মোস্তাফিজকে ধরে রেখেছে দিল্লি। আগামী ৩১ মার্চ শুরু হতে যাচ্ছে আইপিল। আইপিলের প্রথম দিনেই রয়েছে সাকিব, লিটন, মোস্তাফিজের ম্যাচ। এদিকে আয়ারল্যান্ডের সাথে বাংলাদেশের পূর্ণাঙ্গ সিরিজ চলছে। আগামীকাল ২৭ মার্চ আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে। শেষ হবে ৩১ মার্চ। টি-টোয়েন্টি সিরিজের পর এই তিন ক্রিকেটার বোর্ডের কাছে ছুটি চেয়েছেন। অথচ ৪ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ রয়েছে। এছাড়া আগামী ৯, ১২, ও ১৪ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ার‌ল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। ওই সিরিজটি বিশ্বকাপ সুপার লীগের অংশ। এব্যপারে কোচ চন্ডিকা হাথুরু সিংহে বলেছেন, সবার আগে দেশের খেলা। দেশের খেলা আগে প্রাধান্য পারে। এবপ্যারে বোর্ডের সিদ্ধান্তও একই বলে জানিয়েছেন তিনি।
বাংলাদেশ ক্রিকেট আইপিএল
সাকিব-মুশফিকদের বদলে দিয়েছেন হাথুরুসিংহে

-ছবি সংগৃহিত

Image
আগের মেয়াদেও অনেক কিছুই বদলে দিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এবার আবার দ্বিতীয় মেয়াদে কাজ শুরু করেছেন। অল্প কয়দিনের এই পরিবর্তন সত্যি চোখে পড়ার মতো। এখন ওয়ানডের পাশপাশি টি-টোয়েন্টিতেও দাপুটে দল হয়ে ওঠেছে বাংলাদেশ। ঘরের মাঠে এরআগেও ভালো করেছে। কিন্তু ইংল্যান্ড আর আয়ারল্যান্ডে বিপক্ষে সাফল্য যেভাবে এসেছে, সেটার প্রশংসা সবার মুখে মুখে। বিস্তারিত আসছে....
সাকিব বাংলাদেশ ক্রিকেট
লিটন-রনিতে পাওয়ারপ্লেতে নতুন রেকর্ড

ব্যাট করছেন লিটন দাস।-ছবি সংগৃহিত

Image
টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ পাওয়ারপ্লেরে ৬ ওভারে করেছে ৯১ রান। তার মধ্যে লিটন দাস করেছেন ২৩ বলে ৪৭ রান। ওপেনিংয়ে এর আগে পাওয়ারপ্লেতে কোনো উইকেট না হারিয়ে এতো রান করেনি বাংলাদেশ। লিটন-রনিতে পাওয়ারপ্লেতে নতুন রেকর্ড করেছে বাংলাধেশ।
আওয়ার‌ল্যান্ড বাংলাদেশ ক্রিকেট
বাংলাদেশকে ২০৭ রানে থামালো বৃষ্টি

বৃষ্টি নামায় মাঠ থেকে উঠে যাচ্ছেন সাকিব এবং মিরাজ।-ছবি সংগৃহিত

Image
আজো নিজেকে উজার করে দিয়েছে বৃষ্টি। বৃষ্টির বাধায় বাংলাদেশের সংগ্রহ ১৯ ওভারে ২০৭ রান। এই রান করতে গিয়ে আজ চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে হয়েছে নতুন এক রেকর্ড। রেকর্ড গড়েছেন লিটন দাস আর রনি তালুকদার। ওপেনিংয়ে জুটি তারা এনে দিয়েছেন ৯১ রান। ওভার তখন ৬। অর্থাৎ পাওয়ারপ্লেতে এই রানের নতুন এক রেকর্ড গড়লো বাংলাদেশ। এর আগে পাওয়ারপ্লেতে কোনো উইকেট না হারিয়ে এতো রান করেনি বাংলাদেশ। শুধু লিটন রনি রন। তাদের পরে প্রত্যেকেই মোটামুটিভাবে নিজের নামের প্রতি সুবিচার করেছেন।
বিসিবি আয়ারল্যান্ড বাংলাদেশ ক্রিকেট
তাসকিনের আগুনে বোলিংয়ে বাংলাদেশের জয়

-ছবি সংগৃহিত

Image
যেমন প্রত্যাশা ছিল ঠিক তেমন করেই জ্বলে উঠলেন তাসকিন আহমেদ। তাসকিনের আগুনে বোলিংয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। আজো নিজেকে উজার করে দিয়েছে বৃষ্টি। বৃষ্টির বাধায় বাংলাদেশের সংগ্রহ ১৯ ওভারে ২০৭ রান। এই রান করতে গিয়ে আজ চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে হয়েছে নতুন এক রেকর্ড। রেকর্ড গড়েছেন লিটন দাস আর রনি তালুকদার। ওপেনিংয়ে জুটি তারা এনে দিয়েছেন ৯১ রান। ওভার তখন ৬। অর্থাৎ পাওয়ারপ্লেতে এই রানের নতুন এক রেকর্ড গড়লো বাংলাদেশ। এর আগে পাওয়ারপ্লেতে কোনো উইকেট না হারিয়ে এতো রান করেনি বাংলাদেশ। শুধু লিটন রনি রন। তাদের পরে প্রত্যেকেই মোটামুটিভাবে নিজের নামের প্রতি সুবিচার করেছেন।
বাংলাদেশ ক্রিকেট
টি-টোয়েন্টিতে বদলে যাওয়া বাংলাদেশ

-ছবি সংগৃহিত

Image
ওয়ানডেতে বড় বনে গেছে বাংলাদেশ। এটি অনেক দিন আগে থেকেই। কিন্তু টি-টোয়েন্টিতে বাংলাদেশের হঠাৎ বদলে যাওয়া। এই বদলে যাওয়াকে আপনি যেভাবেই দেখেন না কেন-বর্তমান সময়ে সব বিভাগেই চমক দেখাচ্ছেন লিটন, রনি,সাকিব, তাসকিনরা। ব্যাটে যেমন ফুল ঝড়ছে। তেমনি বোলিংয়ে আগুন ঝড়াচ্ছেন বাংলাদেশের তিন পেশার তাসকিনরা। তবে এই বদলে যাওয়ার পেছনে কারণ তো অব্যশই আছে। কী সেই কারণ। আগের মেয়াদেও অনেক কিছুই বদলে দিয়েছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। এবার আবার দ্বিতীয় মেয়াদে কাজ শুরু করেছেন। অল্প কয়দিনের এই পরিবর্তন সত্যি চোখে পড়ার মতো। এখন ওয়ানডের পাশপাশি টি-টোয়েন্টিতেও দাপুটে দল হয়ে ওঠেছে বাংলাদেশ। ঘরের মাঠে এরআগেও ভালো করেছে। কিন্তু ইংল্যান্ড আর আয়ারল্যান্ডে বিপক্ষে সাফল্য যেভাবে এসেছে, সেটার প্রশংসা সবার মুখে মুখে। বিস্তারিত আসছে....
আইসিসি বিসিবি বাংলাদেশ ক্রিকেট খেলা
সকালে ঢাকা ছাড়লেন মোস্তাফিজ; থাকতে পারেন দিল্লীর সেরা একাদশে

মোস্তাফিজ

Image
অবশেষে আইপিএল খেলতে ভারতের উদ্দেশ্যে রওনা হলেন মোস্তাফিজ। দেশে চলমান সিরিজ শেষ করে রাতেই ঢাকায় ফিরেন ফিজ। শেষ ম্যাচে দলের বাইরে ছিলেন দ্যা কাটার মাস্টার। আজ সকাল ৮টায় ভারতের উদ্দেশে ভাড়া করা বিমানে ঢাকা ছেড়েছেন তিনি। রাতেই লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে মোস্তাফিজের দল দিল্লি ক্যাপিটালসের খেলা রয়েছে এবং ম্যাচের আগেই দলের সঙ্গে যোগ দিবেন মোস্তাফিজ। বর্তমানে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের ওয়ানডে সিরিজ চলমান থাকায় নরকিয়াকে এখনই পাচ্ছে না দিল্লি। সে ক্ষেত্রে একাদশে মোস্তাফিজের থাকার সম্ভাবনা বেশি। অরও দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও লিটন দাস এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন। শর্তসাপেক্ষে এনওসিও পেয়েছেন দুইজন ক্রিকেটার। তবে শুরু থেকে তাঁদের পাচ্ছে না কলকাতা
দিল্লী দল কলকাতা বিমান ভাড়া আইপিএল মোস্তাফিজ
তিন পেসার নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ

তিন পেসার নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Image
আজ মঙ্গলবার (৩ মার্চ) সকাল দশটায় আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠায় আওয়ারল্যান্ড। তবে আয়ারল্যান্ডের প্রথম এই টেস্টে ৬ জনের অভিষেক হচ্ছে।
আয়ারল্যান্ড বাংলাদেশ ক্রিকেট খেলা
দিনের শুরুতেই ফিরে গেছেন মুমিনুল

দিনের শুরুতেই ফিরে গেছেন মুমিনুল

জয়ের জন্য লড়ছে বাংলাদেশ, দরকার ৭৯ রান

জয়ের জন্য লড়ছে বাংলাদেশ, দরকার ৭৯ রান

Image
দুই উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য লড়ছে বাংলাদেশ। ৭৯ রান করতে ব্যাট করছেন তামিম মুশফিক। এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড ২১৪ রানে প্রথম দিনেই সব উইকেট হারায়। জবাবে বাংলাদেশ ৩৭৯ রান করে। টায়াল করতে নেমে আয়ারল্যান্ড সব উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৯২ রান। এতে বাংলাদেশের জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৩৮ রান। এই রান তারা করতে নেমে শুরুতেই ফিরে যান লিটন দাস ও নাজমুল হাসান শান্ত।
আয়ারল্যান্ড বাংলাদেশ ক্রিকেট খেলা
জয়ের খুব কাছাকাছি পৌঁছেছে বাংলাদেশ

জয়ের খুব কাছাকাছি পৌঁছেছে বাংলাদেশ

Image
দুই উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য লড়ছে বাংলাদেশ। ৭৯ রান করতে ব্যাট করছেন তামিম মুশফিক। এখন জয়ের খুব কাছাকাছি পৌঁছেছে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড ২১৪ রানে প্রথম দিনেই সব উইকেট হারায়। জবাবে বাংলাদেশ ৩৭৯ রান করে। টায়াল করতে নেমে আয়ারল্যান্ড সব উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৯২ রান। এতে বাংলাদেশের জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৩৮ রান। এই রান তারা করতে নেমে শুরুতেই ফিরে যান লিটন দাস ও নাজমুল হাসান শান্ত।
আইসিসি বিসিবি আয়ারল্যান্ড বাংলাদেশ ক্রিকেট খেলা
তিন বছর পর দেশের মাটিতে টেস্ট জয়

তিন বছর পর দেশের মাটিতে টেস্ট জয়

Image
টানা তিনবছর পর দেশের মাটিতে বাংলাদেশের টেস্ট জয় এলো আয়ারল্যান্ডের বিপক্ষে। ম্যাচ শেষ করে মাঠ ছেড়েছেন মুশফিক-মুমিনুল। এরআগে দুই উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য লড়ছে বাংলাদেশ। ৭৯ রান করতে ব্যাট করছেন তামিম মুশফিক। এখন জয়ের খুব কাছাকাছি পৌঁছেছে বাংলাদেশ। এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড ২১৪ রানে প্রথম দিনেই সব উইকেট হারায়। জবাবে বাংলাদেশ ৩৭৯ রান করে। টায়াল করতে নেমে আয়ারল্যান্ড সব উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৯২ রান। এতে বাংলাদেশের জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৩৮ রান। এই রান তারা করতে নেমে শুরুতেই ফিরে যান লিটন দাস ও নাজমুল হাসান শান্ত।
টেস্ট বাংলাদেশ ক্রিকেট খেলা
বিশ্রামের মোড়কে মোড়ানো মাহমুদউল্লাহর ক্যারিয়ার

বিশ্রামের মোড়কে মোড়ানো মাহমুদউল্লাহর ক্যারিয়ার

Image

বাংলাদেশ ক্রিকেটের জয়ের কাব্যে লেখা আছে মাহমুদউল্লাহ রিয়াদের নাম। দেশের ক্রিকেটে বহু জয়ের উপ্যাখান হয়ে আড়ালে ঠেলে দেওয়া হয়েছে গ্তাকে। অনেকটা বিশ্রামের মোড়কে মোড়ানো মাহমুদউল্লার ক্যারিয়ার।

 

টস জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ

টস জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ

Image

৪৫ ওভারের এই ম্যাচে হাসান মাহমুদের বলে প্রথম ওভারেই প্রথম ইউকেটের পতন ঘরেছে আইরিশদের। প্রথম ওয়ানডেতে দ্বিতীয় ইনিংসে এসে বৃষ্টির বাগরায় মাঠে গড়ায়নি খেলা। ম্যাচটি রিত্যাক্ত হওয়ায় আগামী বিশ্বকাপে কপাল পুড়েছে আয়ারল্যান্ডের। ফলে বিশ্বকাপের টিকিট ধরে দক্ষিণ আফ্রিকা।

 

প্রথম ওয়ানডেতে দ্বিতীয় ইনিংসে এসে বৃষ্টির বাগরায় মাঠে গড়ায়নি খেলা। ম্যাচটি পরিত্যাক্ত হওয়ায় আগামী বিশ্বকাপে কপাল পুড়েছে আয়ারল্যান্ডের। ফলে বিশ্বকাপের টিকিট ধরে দক্ষিণ আফ্রিকা।

আজ দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ। বৃষ্টির হানায় ম্যাচ গড়াতে দেরি হওয়ায় ৫০ ওভারের ম্যাচটি কমিয়ে ৪৫ ওভারে আনা হয়েছে।

৪৫ ওভারের এই ম্যাচে হাসান মাহমুদের বলে প্রথম ওভারেই প্রথম ইউকেটের পতন ঘরেছে আইরিশদের।