Login





Register

muktoprovat
English Edition
Image

৪৭ বছর বয়সী এলাদ কাৎজির ফিলিস্তিনের গাজায় জিম্মি দশায় থেকে এক ভিডিও বার্তায় হামলা বন্ধ করতে ইসরায়েলের সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

আজ শনিবার তাঁর মরদেহ উদ্ধার হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি, আজ রাতে গাজার খান ইউনিসে অভিযান চালানোর সময় কাৎজির মরদেহ উদ্ধার করেন ইসরায়েলি সেনারা।

গত ৭ অক্টোবর ইসরায়েলের কিব্বুৎজ নির ওজ এলাকা থেকে তাঁকে জিম্মি করে গাজায় নিয়ে গিয়েছিলেন হামাস যোদ্ধারা।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজা থেকে এলাদ কাৎজিরের মরদেহ ইসরায়েলে নেওয়া হয়েছে।

চিকিৎসকদের মাধ্যমে পরিচয় শনাক্ত হওয়ার পর বিষয়টি তাঁর পরিবারকে জানানো হয়।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন এক হামলা চালায় গাজার শাসকগোষ্ঠী হামাস।

ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, এদিন হামাস যোদ্ধাদের হামলায় নিহত হন কাৎজিরের বাবা আব্রাহাম। এরপর কাৎজির ও তাঁর মা হান্নাকে জিম্মি করে নিয়ে যাওয়া হয় গাজায়।

গত নভেম্বরে ছয় দিনের যুদ্ধবিরতির সময় আরও ১০৪ জিম্মির সঙ্গে কিৎজিরের মাকেও মুক্ত করে দিয়েছিল হামাস।

কিৎজিরের মৃত্যুর জন্য ইসরায়েলের সরকারকে দায়ী করছেন তাঁর বোন পালতি কাৎজির।

তাঁর মতে, যুদ্ধবিরতির নতুন চুক্তিতে ইসরায়েল সরকার রাজি হলে তাঁর ভাই জীবিত বাড়িতে ফিরে আসতেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পালতি কাৎজির লিখেছেন, ‘আমাদের (ইসরায়েলের) নেতারা ভীরু। রাজনৈতিক স্বার্থে তাঁরা সিদ্ধান্ত নেন।

গাজায় কেন যুদ্ধবিরতির নতুন একটি চুক্তি এখনো হচ্ছে না?

প্রধানমন্ত্রী, যুদ্ধকালীন মন্ত্রিসভা ও জোট সরকারের সদস্যরা আপনারা আয়নার সামনে গিয়ে নিজেদের দিকে একবার তাকান এবং বলুন, আপনাদের হাত রক্তে রঞ্জিত কি না।’

জিম্মিদের নিয়ে গত জানুয়ারিতে একটি ভিডিও ফুটেজ প্রকাশ করে হামাস। সে ভিডিওতে কাৎজিরকে বলতে শোনা যায়, তিনি একাধিকবার মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন।

ওই ভিডিও বার্তার মাধ্যমে গাজায় হামলা বন্ধের জন্য ইসরায়েলের সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন কাৎজির। তিনি বলেছিলেন, গাজায় হামলা বন্ধ করে জিম্মিদের তাঁদের পরিবারের কাছে ফিরিয়ে দিন।

ইসরায়েলের দেওয়া হিসাব অনুযায়ী, গত ৭ অক্টোবর হামাসের হামলায় নিহত হন প্রায় ১ হাজার ২০০ জন। এ ছাড়া ২৫৩ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। জিম্মিদের মধ্যে এখনো ১২৯ জনকে মুক্তি দেয়নি হামাস।

ইসরায়েলের ধারণা, এখনো যাঁরা জিম্মি, তাঁদের মধ্যে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। এদিকে ইসরায়েলের নির্বিচার হামলায় গত ছয় মাসে গাজার ৩৩ হাজার ১৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

মিয়ানমারের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
Image
যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে মিয়ানমারের বিরুদ্ধে। মূলত জ্বালানি সরবরাহ ব্যবস্থাকে কেন্দ্র করে দেশটির সেনাবাহিনীর সংশ্লিষ্ট দুই ব্যক্তি ও ছয়…
অর্থ সংকট, নির্বাচন স্থগিত করল পাকিস্তান

-ছবি সংগৃহিত

Image
অর্থ সংকটের ফলে নির্বাচন স্থগিত করল পাকিস্তান। মূলত নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অস্থিরতার মধ্যে নির্বাচনে ব্যয় করার মতো কোনো অর্থ নেই সরকারের কাছে। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, নির্বাচনের জন্য দেশের অর্থমন্ত্রীর কাছে কোনো তহবিল নেই। পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেবের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে আসিফ এ তথ্য জানান। বিষয় জানানোর সময় প্রতিরক্ষামন্ত্রী পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ইমরান খান তাকে হত্যার পরিকল্পনার অভিযোগ করেছেন- তা মিথ্যা। ইমরান খান প্রথমে সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ বাড়ালেন। এখন আবার তাকেই দোষারোপ করছেন।
নির্বাচন পাকিস্তান ইমরান খান
সম্ভাব্য বিপর্যয়/ বাসায় বাঙ্কার বানাচ্ছেন ইউরোপের বৃত্তবানরা

-ছবি সংগৃহিত

Image
করোনার পর এখন আবার যুদ্ধের মুখোমুখি ইউরোপ। তাই শঙ্কিত এ অঞ্চলের মানুষ সম্ভাব্য বিপর্যয় থেকে নিজেদের নিরাপদ রাখতে চায়। পোল্যান্ডের একটি প্রতিষ্ঠান তাদের জীবনের নিরাপত্তা দিতে এগিয়ে এসেছে। নিরাপত্তার জন্য উদ্ভাবন করা হয়েছে অভিনব এক ব্যবস্থা। এ অঞ্চলের বিত্তবানরা এখন বাসার নিচে বাঙ্কার বানাচ্ছেন। বিস্তারিত আসছে....
পোল্যান্ড বাঙ্কার যুদ্ধ ইউরোপ
যুদ্ধ বন্ধের প্রস্তাব; ধন্যবাদ পেল বাংলাদেশ

ছবি সংগৃহিত

Image
শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) যুদ্ধ বন্ধ ও ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ ও রুশ সেনা প্রত্যাহারের প্রস্তাবটি পাস হয়েছে। সাধারণ পরিষদের প্রস্তাবটিতে ভোটদানে বিরত ছিল ৩২টি দেশ। এ তালিকায় উল্লেখযোগ্য কয়েকটি দেশ হলো বাংলাদেশ, চীন, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আলেজিরিয়া, বলিভিয়া, ইরান, কিউবা, ইথিওপিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে। জাতিসংঘে এক জরুরি বিশেষ অধিবেশনে প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১৪১টি। ইউক্রেন, পোল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ প্রায় সব পশ্চিমা দেশই অবিলম্বে রুশ সেনা প্রত্যাহারের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। আর প্রস্তাবের বিপক্ষে ভোট পড়েছে সাতটি। এ সাতটি দেশ হলো রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া, মালি ইরিত্রিয়া ও নিকারাগুয়া।
দেশ ইরান
আবারও বাড়তে পারে ডলারের দাম

ছবি সংগৃহিত

Image
বিশ্ব বাজারে ডলারের বিনিময় হার আবার কিছুটা বাড়তে শুরু করেছে। আজ সোমবার সকালে বিশ্বের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মুদ্রার বিপরীত ডলারের বিনিময় হার বেড়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এ তথ্য পাওয়া যায়। আজ সকালের শুরুতে এশিয়ার বাজারে ডলারের বিপরীতে পাউন্ড স্টার্লিংয়ের দর কমেছে শূন্য দশমিক ১২ শতাংশ। ফলে এখন এক পাউন্ডের বিপরীতে পাওয়া যাচ্ছে ১ দশমিক ২০২৮ ডলার। অস্ট্রেলীয় ডলারের দর কমেছে শূন্য দশমিক ১৮ শতাংশ। ফলে এক অস্ট্রেলীয় ডলারের বিপরীতে এখন শূন্য দশমিক ৬৮৬৬ ডলার পাওয়া যাচ্ছে। জাপানি ইয়েনের বিপরীতেও শক্তিশালী হয়েছে–শূন্য দশমিক ১৪ শতাংশ বৃদ্ধি পেয়ে এক ডলারের বিপরীতে এখন ১৩৪ দশমিক ৩২ ডলার পাওয়া ‍যাচ্ছে। এই পরিস্থিতিতে ইউএস ডলার ইনডেক্স শূন্য দশমিক শূন্য ৫ শতাংশ বেড়েছে। তার মান এখন ১০৪ দশমিক শূন্য ৩। এই মাসে যা ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত সেপ্টেম্বর মাসের পর এই দর এতটা বাড়েনি। আজ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টস ডে, সেখানকার বাজার বন্ধ। সে জন্য আজ তেমন একটা লেনদেন হবে না বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
চারিদিকে লাশের গন্ধ, নিহত ৪৫ হাজার ছাড়াল

ছবি সংগৃহিত

Image
প্রিয়জন হারানোর ব্যাথা বুকে নিয়ে বয়ে বেরাচ্ছেন জীবিত উদ্ধার হওয়া মানুষ গুলো। এখনো শেষ হয়নি উদ্ধার কাজ। তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভুমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৪৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কেই নিহত মানুষের সংখ্যা সাড়ে ৩৯ হাজারের বেশি। দুই দেশে উদ্ধার কাজ এখনো চলছে। তাই মৃত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা যাচ্ছে। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সোয়লু আজ শনিবার সকালে জানিয়েছে,ভুমিকম্পের পর দেশটিতে এখন পর্যন্ত ৩৯ হাজার ৬৭২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।অন্য দিকে সিরিয়া সরকার ও দেশটিতে জাতিসংঘের দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, সিরিয়ায় মৃত মানুষের সংখ্যা ৫ হাজার ৪৭২।
হারানোর ব্যাথা বুকে নিয়ে বয়ে বেরাচ্ছেন জীবিত উদ্ধার হওয়া মানুষ গুলো। এখনো শেষ হয়নি উদ্ধার কাজ প্রিয়জন
বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষনা দিয়েছেন পুতিন

-ছবি সংগৃহিত

Image
রাশিয়া কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে তার প্রতিবেশি ও মিত্রদেশ বেলারুশে। গতকাল শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ঘোষনা দেন। সূত্র বলছে, বেলারুশের সাথে ইউক্রেনের বড় সীমান্ত এলাকা রয়েছে। এ বিষয়ে পুতিন বলেন, এটা অস্বাভাবিক ঘটনা নয় দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্র এই ধরণের কাজ করে আসছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার মিত্র দেশগুলোতে অনেক আগেই কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতয়েন করেছে।
অস্ত্র পারমাণবিক বেলারুশ রাশিয়া
আঞ্চলিক নেতা হয়ে উঠেছে বাংলাদেশ

-ছবি সংগৃহিত

Image
বাংলাদেশ দ্রুত আঞ্চলিক নেতা হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে আজ রোববার এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। বিস্তারিত আসছে...
আঞ্চলিক বাংলাদেশ যুক্তরাষ্ট্র
নিরাপত্তা পরিষদে জরুরী বৈঠক চায় ইউক্রেন

-ছবি সংগৃহিত

Image
নিরাপত্তা পরিষদে জরুরী বৈঠক চায় ইউক্রেন। যদিও করোনা মহামারীর কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক বাতিল করা হয়েছে। তবে মঙ্গলবার থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা ছিল। আবার চলতি সপ্তাহেই দুটি বৈঠক হওয়ার কথা। কিন্তু নিরাপত্তা পরিষদের সভাপতি ঝাংজুন দুটি চূড়ান্ত বৈঠকই বাতিলের ঘোষণা দিয়েছে। বিস্তারিত আসছে....
বৈঠক নিরাপত্তা পরিষদ জাতিসংঘ ইউক্রেন
ইকুয়েডরে ভূমিধসে ৭ প্রাণহানি, নিখোঁজ ৫০

ইকুয়েডরে ভূমিধসে ৭ প্রাণহানি, নিখোঁজ ৫০।

Image
বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে ইকুয়েডরের দক্ষিণাঞ্চলে অন্তত ৭ প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে নিখোঁজ রয়েছেন ৫০ জন। গতকাল সোমবার (২৭ মার্চ) থেকে উদ্ধারকারীরা তাদের উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বিস্তারিত আসছে...
ইকুয়েডর মৃত্যু নিখোঁজ
নকল ওষুধ: ভারতে ১৮ কোম্পাানির লাইসেন্স বাতিল

-ছবি সংগৃহিত

Image
ভারতে নকল ওষুধ তৈরির দায়ে ১৮টি ফার্মাসিউটিক্যাল কোম্পানির লাইসেন্স বাতিল করা হয়েছে। ড্রাগস কেন্টেওালার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) ২০ রাজ্যের ৭৬ টি প্রতিষ্ঠানে অভিযান চালানোর পর এই সংস্থাগুলোর লাইসেন্স বাতিল করে। মঙ্গলবারর (২৮ মার্চ) ডিসিজিআই এর কর্মকর্তাদের বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়েছে।
লাইসসেন্স ভারত নকল ওষুধধ
যুক্তরাষ্ট্রের কানাডা সীমান্তে ৮জনের লাশ উদ্ধার

-ছবি সংগৃহিত

Image
যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত থেকে শিশুসহ দুই পরিবারের আটজনের লাশ উদ্ধার করেছে। গতকাল শুক্রবার (৩১ মার্চ) কুইবেক পুলিশের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে বিবিসি। ওই প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার প্রথমে ৬ জনের লাশ উদ্ধার করা হয়। শুক্রবারে চালানো অভিযানের পর আরো দুই শিশুর লাশ উদ্ধার করা হয়। বিস্তারিত আসছে....
লাশ শিশু পুলিশ কানাডা যুক্তরাষ্ট্র
বেলজিয়ামে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের একাংশ

Image
বেলজিয়াম শাখা বাংলাদেশ জাতীয়তাবাদ দল (বিএনপি)র পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন হওয়ায় দোয়া ও ইফতার মাহফিলঅনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯মার্চ) রাজধানী ব্রাসেলসের একটি রেস্টুরেন্টে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। এতেদলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী অংশগ্রহণে মিলনমেলায় পরিণত হয় বিএনপির ইফতার পার্টি। এ সময় দলেরপ্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত ও চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায়দোয়া করা হয়। এসময় জানানো হয়, বেলজিয়াম বিএনপির ১৫১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। এতে সাইদুররহমান লিটনকে সভাপতি ও দ্বিতীয় বারের মতো ইকবাল হোসেন বাবুকে সাধারন সম্পাদক নির্বাচিত করা হয়েছে। এ কমিটিবেলজিয়াম বিএনপির শাখা সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করবে। এসময় সাধারন সম্পাদক ইকবাল হোসেন বাবু তারবক্তব্যে বলেন, এই কমিটি বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে সরকারকেবাধ্য করতে ইউরোপে কাজ করে যাবে। কমিটিতে সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন, আবুল হাসনাত ,সহ-সভাপতি সৈয়দমাহমুদ আক্কাস ,আবদুল বাতেন মার্টিন , তসুমিয়া, নুরনবী চৌধুরী, ভূঁইয়া আবু সাঈদ। যুগ্ম-সাধারণ সম্পাদক নির্বাচিতহয়েছেন, হাবিবুল হাসান ভুঁইয়া সোহাগ ,হারুন অর রশিদ, মাহমুদুল হাসান( মম),কাজী আমজাদুল হক দিপু।সহ-সাংগঠনিকহিসেবে রয়েছেন, জসিম উদ্দিন, মোস্তাক আহমেদ খান, এম এ এইচ স্বপন ও আবু ইউসুফ। দপ্তর সম্পাদক কামাল হোসেনএছাড়া প্রধান উপদেষ্টা হিসেবে রয়েছেন, সানোয়ার আলী সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক দলের মোহাম্মদ সেলিম রিপন এবং ভারপ্রাপ্ত সদস্য সচিব মীর জসিম
ইফতার ঘোষণা বেলজিয়াম কমিটি বিএনপি
ইউক্রেনকে ১৫৬০ ডলার ঋণ দিচ্ছে আএমএফ

-ছবি সংগৃহিত

Image
ইউক্রেকেনের যুদ্ধ বিধ্বস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে ১ হাজার ৫৬০ কোটি মার্কিন ডলারের ঋন সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আইএমএফের মতে, রাশিয়া যুদ্ধের আগ্রাসন ইউক্রেনের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। একারণে দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় ৩০ শতাংশ সংকুচিত হয়েছে। এর বেশিরভাগই মূলধন ধ্বংস করে দিয়েছে। এতে বেড়েছে দারিদ্র্যতা। বিস্তারিত আসছে....
বিশ্ব আইএমএফ রাশিয়া যুদ্ধ ইউক্রেন
চীন সাগরে যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়া

যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়ার যৌথ নৌ মহড়া

Image
পূর্ব চীন সাগরে যুক্তরাষ্ট্র-জাপান-দক্ষিণ কোরিয়ার দুই দিনের যৌথ নৌ মহড়া শেষ করেছে জাপান। দেশটির নৌ আত্মরক্ষা বাহিনী বা এমএসডিএফের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে জাপান টাইম্স। বিস্তারিত আসছে....
দক্ষিণ কোরিয়া চীন সাগর যুক্তরাষ্ট্র জাপান
আবারো ডুবো পারমাণবিক ড্রোনের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

আবারো ডুবো পারমাণবিক ড্রোনের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

আত্মঘাতী ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে ইরান

আত্মঘাতী ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে ইরান

Image
একটি আত্মঘাতী ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে ইরান। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ওই ড্রোনের সফল পরীক্ষা চালায়। নতুন এই ড্রোনটির নাম রাখা হয়েছে মিরাজ-৫৩২। এই ড্রোনের নকশা ও উৎপাদনে কাজ করেছেন ইরানের তরুণ বিশেষজ্ঞরা এক প্রতিবেদনে ইরান এই তথ্য নিশ্চিত করেছে।
পরীক্ষা ড্রোন ইরান
মালয়েশিয়াসহ ৭ দেশের ঈদের তারিখ ঘোষণা

মালয়েশিয়াসহ ৭ দেশের ঈদের তারিখ ঘোষণা

Image
মালয়েশিয়া, ইন্দ্রোনেশিয়া ও অষ্ট্রেলিয়াসহ ৭টি দেশে পবিত্র শাওয়ালমাসের চাঁদ দেখা যায়নি। একারনে এসব দেশে পবিত্র ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী শনিবার এসব দেশে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।
ঈদুল ফিতর চাঁদ পবিত্র
সৌদি আরবে চাঁদ দেখা গেছে, শুক্রবার ঈদ

সৌদিতে চাঁদ দেখা গেছে, কাল ঈদ। মালয়েশিয়া, ইন্দ্রোনেশিয়া ও অষ্ট্রেলিয়াসহ ৭টি দেশে পবিত্র শাওয়ালমাসের চাঁদ দেখা যায়নি। একারনে এসব দেশে পবিত্র ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করা হয়েছে।

Image
সৌদি আরবের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। একারনে আগামীকাল শুক্রবার মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি কর্তৃপক্ষ চাঁদ দেখার শুক্রবার ঈদেরে দিন ঘোষণা করে। আজ বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ছিল শেষ রমজান। এসব তথ্য প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যে ভিত্তিক সংবাদ মাধ্যম আলআরাবিয়া। এছাড়া মালয়েশিয়া, ইন্দ্রোনেশিয়া ও অষ্ট্রেলিয়াসহ ৭টি দেশে পবিত্র শাওয়ালমাসের চাঁদ দেখা যায়নি। একারনে এসব দেশে পবিত্র ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী শনিবার এসব দেশে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।
সৌদি আরব ফিতর ঈদুল
বেলজিয়ামে নিরানন্দ ঈদ উদযাপন করলেন প্রবাসী বাংলাদেশিরা
Image
বেলজিয়ামের বিভিন্ন স্থানে ঈদুল ফিতর পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। প্রবাস জীবনের যান্ত্রিকতা দূরে সরিয়ে ঈদেরদিনে প্রবাসী বাংলাদেশিরা মিলিত হন একে অপরের সঙ্গে। দেশটিতে ঈদের দিনেও অনেক প্রবাসীর কর্ম দিবস থাকে। তবু তারাখুব ভোরে নতুন পোশাক পরে আগেভাগে বাসা থেকে বের হয়ে ঈদের নামাজ পড়েন। যাদের কর্মদিবস থাকে না, তাদের অনেকেমসজিদে নামাজ শেষে পরিবার পরিজন নিয়ে বের হন ঘুরতে। সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সবাই একত্রিত হয়ে মেতে ওঠেনগল্প-আড্ডায়। আড্ডায় উঠে আসে দেশে অবস্থানকালে পরিবার-পরিজনদের সাথে ঈদ উদযাপনের নানা মাত্রিক ঘটনাবলী।আড্ডার পাশাপাশি চলে ঈদ উপলক্ষে রান্না করা বিরিয়ানি, পোলাও, কোর্মা, মাংসের চপ, রোস্ট, জর্দা আর গৃহবধূদের নিজহাতের তৈরি দইসহ নানা স্বাদের খাবার পরিবেশন। এই মহামিলনের পাশাপাশি প্রবাস থেকে দেশের আত্মীয় স্বজনের সঙ্গে চলেটেলিফোনে আলাপচারিতা। এই আলাপে কারো কারো নয়ন ভেসে যায় জলে। অশ্রুসিক্ত নয়নে দেশে একসঙ্গে ঈদ না করতেপারার আক্ষেপ করেন প্রবাসীরা। ঈদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে প্রবাসী মো রাশেদ ভুঁইয়া বলেন, খুব মিস করি শৈশবেরসেই আনন্দের ঈদকে। সেই দিন সময় আর কখোনই ফিরে পাবার নয়। ব্যস্ত এই প্রবাস জীবনে পরিবার আর বন্ধুবান্ধবদের নিয়েযদিও ঈদ করি, কিন্তু সেই সময়ের ঈদ এখন কেবলই স্মৃতি। সাকিব মিয়া ,আবেগাপ্লুত হয়ে বলেন, সবাই আছে শুধু সময়টাইনেই। ঈদের দিন সময় বের করে বাংলাদেশের আত্মীয়স্বজন বন্ধুবান্ধবদের সঙ্গে ফোনে কথা হয়। শুধু এতটুকুই। সময় বড়ইনিষ্ঠুর, ইচ্ছে করলেই সব কিছু হয় না। তবু প্রবাসের ঈদ পরিবার পরিজন নিয়ে উপভোগ করি আনন্দ করি। এম এম হাসান বলেন, বাংলাদেশের মত আনন্দ করে এখানে ঈদ হয় না। প্রবাসে আমরা বাংলাদেশিরা একে অপরের বাড়িতে যাই, শুভেচ্ছাবিনিময় করি। রোমান্থন করি দেশের সেই সময়ের স্মৃতি। নতুন প্রজন্মের অনেকেই আমাদের সময়কার সেই ঈদের আনন্দবুঝতেই পারবে না। তিনি বলেন, চলার পথে রাজধানী ঢাকা শহরের মতো এখানে কোন যানজট না থাকলেও ইচ্ছে করলেই বাসআর ট্রেনের টিকিট কেটে দেশের বাড়িতে যাওয়া যায় না। দেখা হয় না মমতাময়ী মা-বাবা পরিবার পরিজনদের সঙ্গে। তাইতোতথ্য প্রযুক্তির মাধ্যমে আপনজনদের খোঁজ খবর নেই, আর মুঠোফোনে তাদের ডিজিটাল হাসির ছবি দেখেই পালন করতে হয়আমাদের ঈদ উৎসব। এভাবেই প্রতিটি প্রবাসী বিদেশের মাটিতে কাটিয়ে দিচ্ছে মাসের পর মাস,বছরের পর বছর। শুধুমাত্রজন্মভূমির রেমিটেন্স বৃদ্ধি এবং নিজের পরিবারের সুখের আশায়। তাদের ঠোঁটে এক চিলতে হাসি ফুটানোর প্রচেষ্টায়।
বেলজিয়াম ঈদ নামাজ