সব
93 বার পড়া হয়েছে ইনসাইট ইন হেলথ বাংলাদেশও

যুক্তরাষ্ট্রে ব্যবসা সফল ইনসাইট ইন হেলথের লক্ষ্য বাংলাদেশও


করোনা মুক্ত প্রভাত ইনসাইট ইন হেলথের বাংলাদেশের কর্মীরা প্রতিষ্ঠানটির সিইও'র সঙ্গে। ছবি : সৌজন্যে

ইনসাইট ইন হেলথ এমন একটি উদ্যোগ যেখানে তারা মানুষের স্বাস্থ্য সম্পর্কিত ডেটা বিশ্লেষণ এবং পারসোনালাইজড ডিজিটাল মার্কেটিং অটোমেশন করে থাকেন। এর সবই করা হয় গ্রাহকের একেবারে অগোচরে।

ইনাম নূর জানান, তারা যুক্তরাষ্ট্রে ইন্সুরেন্স কোম্পানির সঙ্গে যুক্ত হয়ে কাজ করেন। সেখানে স্বাস্থ্য খাত মূলত বেসরকারিভাবে পরিচালিত হয়। তাই ইন্সুরেন্স প্রতিষ্ঠানের সঙ্গে এক হয়ে কাজ করে ইনসাইট।

তারা বীমা করা বয়স্ক ব্যক্তি, বিশেষ করে যুক্তরাষ্ট্রের ৬০ বছরের বেশি জ্যেষ্ঠ নাগরিকদের স্বাস্থ্য সম্পর্কিত সব তথ্য সংগ্রহ ও সেগুলো প্রসেস করেন। এ জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, বিগ ডেটা, মাইক্রোসফট ডট নেট ও ডেটা সায়েন্সের ব্যবহার করা হয়।

এসব তথ্য বিশ্লেষণ করে জানিয়ে দেওয়া হয়, কে কখন চিকিৎসক দেখাবেন সম্ভাব্য সেই দিন তারিখ। তার স্বাস্থ্যের এখন কি হাল, কবে আবার চিকিৎসকের কাছে যেতে হবে ইত্যাদি নানা রকম তথ্য তারা সরবরাহ করেন বিশ্লেষণের মাধ্যমে।

এ প্রক্রিয়ায় সবচেয়ে বেশি প্রয়োজন হয় ডেটা সায়েন্টিস্টদের। এ ছাড়াও ডেটা নিয়ে এসব কাজে কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং খুবই গুরুত্বপূর্ণ বলে জানান ইনাম নূর।

বাংলাদেশ এখনও উপযুক্ত নয়

যুক্তরাষ্ট্রে যে মডেলে তারা কাজ করছেন, সেটি বাংলাদেশের প্রেক্ষাপটে উপযুক্ত নয় বলে মনে করেন ইনাম নূর। তিনি বলেন, ইনসাইট ইন হেলথ যে মডেলে কাজ করে, সে জন্য বাংলাদেশের অবকাঠামো প্রস্তত নয়।

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যখাত পুরোটাই বেসরকারি খাতে পরিচালিত হয়। সেখানকার বীমা কোম্পানিগুলো মানুষের স্বাস্থ্য নিয়ে কাজ করে। যুক্তরাজ্যে আবার সেটি ভিন্ন। সেখানে স্বাস্থ্যখাত পুরোটাই সরকারি নিয়ন্ত্রণে।

প্রবাসী এ উদ্যোক্তা বলেন, যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের স্বাস্থ্য খাত যেভাবে পরিচালিত হয় বাংলাদেশে তেমন করে হয় না। এখানে চিকিৎসার সবই ব্যক্তিগত। তাই এখানে প্রয়োজন মোবাইলকেন্দ্রিক বাজার তৈরি করা।

ইনাম নূর জানান, ইতিমধ্যে অবশ্য বাংলাদেশে দু’একটি প্রতিষ্ঠান এমন মডেলে কাজ করার কথা ভাবতে শুরু করেছে। তারাও এগুলোর সঙ্গে কাজ করতে আগ্রহ দেখিয়েছেন।

তবে দেশে এখনও বীমা কোম্পানিগুলো স্বাস্থ্যখাত নিয়ে খুব বেশি এগোয়নি বলে তাদের মডেলটি খুব বেশি কার্যকর হবে না বলে তার ধারনা।

দেশের কর্মী বেশি

ইনসাইট ইন হেলথের অধিকাংশ কর্মীই বাংলাদেশের। প্রতিষ্ঠানটি যখন কাজ শুরু করে তখন বাংলাদেশে তাদের কর্মী ছিল মাত্র চার জন। ধীরে ধীরে যা বাড়ছে। এখন ডেটা সায়েন্টিস্ট, এআই, মেশিন লার্নিং নিয়ে কাজ করছেন তারা।

কর্মীর সংখ্যা বেড়ে এখন ১৮ হয়েছে। যুক্তরাষ্ট্রের তাদের সমান সংখ্যক কর্মী রয়েছেন।

আগামী দু’বছরের মধ্যে বাংলাদেশে কর্মী সংখ্যা ১০০ ছাড়িয়ে যাবে বলে আশা তার।

লক্ষ্য দেশে কাজ করা

দেশের স্বাস্থ্য খাতে কাজ করার তীব্র ইচ্ছা প্রকাশ করে ইনাম নূর জানান, তারা দেশের দুটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছেন। এ দুটি প্রতিষ্ঠান দেশে হেলথ কেয়ার নিয়ে কাজ করছে। অবকাঠামো সেভাবে প্রস্তুত না হলেও যত দ্রুত সম্ভব কাজ শুরুর পরিকল্পনার কথা জানান তিনি।

অবশ্য দেশে কাজ করার ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতাও তুলে ধরেন প্রবাসী এ উদ্যোক্তা। বিশেষ করে এখানকার স্বাস্থ্য খাত পুরোটাই ব্যক্তিগত হওয়ায় প্রায় সবার মধ্যে সচেতনতার অভাব প্রকট। তাই মানুষকে সচেতন করাও তাদের কাজের অংশ হবে বলে জানান তিনি।

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

রেজাউল হত্যায় তিন বন্ধুর কারাদন্ড

মোটর সাইকেল হাতিয়ে নিতে  রেজাউল ইসলাম নামে এক সহকর্মীকে বালিয়াডাঙ্গীতে ডেকে এনে  গলায় রশি পেচিয়ে শ্বাসরুদ্ধ করে হত্যা ও আগুনে পুড়িয়ে লাশ গোপনের চ ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

উল্লাপাড়ায় চাঞ্চল্যকর তানিয়ার আত্মহত্যার প্ররোচক প্রেমিক গ্রেপ্তার

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় চাঞ্চল্যকর তানিয়া আত্মহত্যা প্ররোচনাকারী প্রেমিক খোশ মামুন সুমনকে (২৫) গ্রেফতার করেছে উল্লাপাড়া মডেল থানা পুলিশ। বৃহস্পতিব ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

হাতিয়ায় কলেজ ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে মামলা

গভীর রাতে ঘরে ঢুকে কলেজ ছাত্রীকে (১৮) ধর্ষণের চেষ্টার অভিযোগে থানায় মামলা হয়েছে। ভুক্তভোগী কলেজ ছাত্রী বাদী হয়ে প্রেমলাল দাস (৩০)কে আসামী করে বৃহস্পতি ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

সাপাহার থানার নতুন ওসি তারেকুর রহমান

নওগাঁয়ের মান্দা থানার ওসি তদন্ত তারেকুর রহমান সরকারকে অফিসার ইনচার্জ (ওসি) হিসাবে একই জেলার সাপাহার থানায় পদায়ন করা হয়েছে। চলতি মাসের গত ২৭ তারিখে ত ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

স্বাধীনতা পুরস্কার পেলেন যারা

এ বছরও প্রদান করা হলো স্বাধীনতা পুরস্কার। এবার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য আট বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে এ পুরস্কারে ভূষিত করা হলো। 

ব ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪ নভেম্বর পর্যন্ত ছুটি বাড়লো

আগামী ১৪ নভেম্বর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে। বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

সিইসির সঙ্গে বিএনপির বৈঠক ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ নিয়ে

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করেছে বিএনপির প্রতিনিধি দল ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপ-নির্বাচনে বিভিন্ন অনিয়ম তুলে ধরে। বৈঠক শেষে প্রতিনিধি দলের ...

করোনায় ১৫ দেশে ৪০৬ বাংলাদেশির মৃত্যু

মহানবীর অনুসারীদের অপমান করেছে ফ্রান্স: খোমেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি বলেছেন হযরত মোহাম্মদ (স.)-এর ব্যাঙ্গচিত্র প্রকাশ করে ফ্রান্স মহানবীর অনুসারীদের অপমান করেছে। বার্তায় ...

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন