• |
×
৭ কোটি ভ্যাকসিন পাবে বাংলাদেশ, প্রতি ডোজের দাম ১৩৮-১৭০ টাকা কারা অধিদপ্তর সূত্র জানায়, আদালতে ফাঁসির রায় ঘোষণার পর আসামিকে কারাগারের কনডেম সেলে নেওয়া হয়। এই বন্দীদের মধ্যে ৪৯ জন নারী। দেশে এখন পর্যন্ত কোনো নারীর ফাঁসি কার্যকর হয়নি। বরগুনায় রিফাত শরিফ হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আয়শা আক্তার ওরফে মিন্নিসহ মোট ৮৮৮ জন বন্দী দেশের ৬৮ কারাগারের কনডেম সেলে আছেন। কনডেম সেলের বন্দীদের জন্য আচরণবিধিও ভিন্ন দেশের ৬৮ কারাগারে মোট ৮৮৮ জন বন্দী কনডেম সেলে
মুক্ত ডেস্ক
প্রকাশ : ১২/৭/২০২২ ৯:৪৭:১৪ PM

ইউরোপীয় ইউনিয়নে তেল গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া

রাশিয়ার কাছ থেকে পাইপলাইনের মাধ্যমে প্রায় ৪০ শতাংশ গ্যাস পেত ইউরোপীয় ইউনিয়ন (ইউউ)। কিন্তু রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের জন্য গ্যাসের সেই সুবিধা আর পাচ্ছেনা ইউরোপ।

ইউরোপ বর্তমানে রাশিয়ার তেল ও গ্যাসের ওপর থেকে নিজেদের নির্ভরতা কমানোর চেষ্টা করছে।

তাছাড়া রাশিয়া বর্তমানে ইউরোপীয়নভুক্ত কয়েকটি দেশে তেল ও গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে ইউরোপের আর্থনীতিতে বেশ প্রভাব পড়ছে।

ইউরো এবং  মার্কিন ডলারের বিনিময় মূল্য সামন হলো ২০ বছরে। এর মান এখন এই দুটোর বিনিময় মূল্যে হয়েছে ১ ইউরো সমান ১ মার্কিন ডলার।

মূলত রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে ইউরোপে মারাত্মক প্রাভাব পড়েছে। এর কারণে মন্দা চলছে ইউরোপের অর্থনীতিতে। ফলে সমানে দাঁড়িয়ে মার্কিন ডলার ও ইউরোর মান।

চলতি বছরের শুরুতে ইউরোর যে মান ছিল তা বর্তমানে প্রায় ১২ শতাংশ কমেছে। একারণে আজ মঙ্গলবার (১২ জুলাই) ইউরো ডলারের সমতায় ফিরেছে।

মূলত এসব কারণেই ইউরো এবং মার্কিন ডলারের বিনিময় মূল্য বর্তমানে সমান বিরাজ করছে।