• |
×
উল্লাপাড়ায় নদীতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু ইউক্রেনের সেনার আত্মসমর্পণের সংবাদ সুগন্ধার আনাচে কানাচে স্বজনদের খুঁজছেন ৩৬ পরিবার ভ্রমণের আনন্দে বিষাদ! স্বামী ও সন্তানকে জিম্মি করে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ ৬ শতাধিক রোহিঙ্গা সপ্তম দফায় আজ ভাসানচরে যাচ্ছে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী, বেড়েছে মৃত্যু
বিনোদন রিপোর্টার
প্রকাশ : ১৬/৬/২০২২ ১২:০৮:৩২ AM

চমক নিয়ে আসছে অনন্ত জলিলের ‘দিন দ্য ডে’

অনন্ত জলিল সর্বশেষ বড় পর্দায় এসেছিলেন ২০১৪ সালে, মোস্ট ওয়েলকাম-২ সিনেমা দিয়ে। প্রায় নয় বছর পর মুক্তি পেতে যাচ্ছে নায়ক, পরিচালক ও প্রযোজক অনন্ত জলিলের নতুন সিনেমা। নাম, দিন দ্য ডে।

এটি পরিচালনা করেছেন অনন্ত জলিল ও ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। বাংলাদেশ-ইরান যৌথ প্রযোজনায় নির্মিত এ ছবি আগামী ঈদে মুক্তির জন্য এরই মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে।

মুক্তি উপলক্ষে সম্প্রতি রাজধানীর একটি কমিউনিটি সেন্টারে ট্রেলার প্রদর্শনের আয়োজন করেন অনন্ত।

দিন দ্য ডে প্রসঙ্গে অনন্ত জলিল বলেন, ‘ছবিটি চমকে ঠাসা। আমি আগেই বলেছি, ব্যক্তিগত উদ্যোগে শতকোটি টাকা বাজেটের ছবি বাংলাদেশে এটিই প্রথম, হয়তো এটিই শেষ।

কারণ ছবিটির কারিগরি মান সারা বিশ্বের বর্তমান প্রযুক্তিকে সঙ্গে রেখেই।’  তিনি জানান, ছবিটির বাজেট প্রায় ১০০ কোটি টাকা।

দিন দ্য ডের মতো ছবি করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করেন অনন্ত জলিল। তিনি বলেন, ‘টম ক্রুজের ছবিতে যেমন সাউন্ড পাওয়া যায়, দিন দ্য ডে ছবিতেও তেমন ফিল পাওয়া যাবে।

বাংলাদেশের শিল্পী হিসেবে নিজেকে ভাগ্যবান মনে করি এত বড় আয়োজনের ছবি করতে পেরে। বাকিটা ঈদে মুক্তির সময় পুরো ছবি দেখলে দর্শক বুঝবে।

’  ঈদে মুক্তি পেতে যাওয়া সিনেমা প্রসঙ্গে অনন্ত জলিল বলেন, আমার আশা দিন দ্য ডে মুক্তির মাধ্যমে অনেক বন্ধ হল খুলবে। ইরান এ বাজেট নির্ধারণ করার পর আমি প্রস্তাব দিই বাংলাদেশে শুটিংয়ে যে খরচ হবে, সেটা আমি দিতে পারব।

যেহেতু আমাদের হল কম তাই বেশি বিনিয়োগ করতে পারব না। ইরানে ৪০ দিন শুটিংয়ের পরিকল্পনা থাকলেও ৫৭ দিন শুটিং করতে হয়েছে। সেক্ষেত্রে বাজেটও বেড়েছে।

সিনেমার হালচাল নিয়ে অনন্ত বলেন, ‘বাংলাদেশের সিনেমা ধ্বংস হয়ে যাচ্ছে, চলচ্চিত্র মৃত হয়ে যাচ্ছে। কথাগুলো আমি মেনে নিতে পারি না। আমি তো দেখছি দেশের সিনেমার উন্নতি হচ্ছে। আসলে বাংলাদেশের চলচ্চিত্র কখনই মরে যাবে না।

তবে এফডিসিতে ঝগড়াঝাঁটি, রেষারেষি, একজন আরেকজনকে দোষারোপের কারণে মানুষ চলচ্চিত্রে বিনিয়োগ করতে চায় না।’   তবে এখন সিনেমার সুদিন ফিরবে জানিয়ে বলেন, ‘আমাদের ইলিয়াস কাঞ্চন ভাই এখন শিল্পী সমিতির দায়িত্বে এসেছেন।

তিনি একজন ভালো মানুষ। দেখি তিনি এসব ঝগড়াঝাঁটি নিরসন করতে পারেন কিনা। দিন দ্য ডে ছবিটি আসছে কোরবানি ঈদে মুক্তি পাবে।

দেশপ্রেম, অ্যাকশন, রোমান্স, থ্রিলার, সাসপেন্স; সবই থাকবে তাদের বিগ বাজেটের ছবিটিতে। দর্শক ছবিটি দেখতে গিয়ে লোকেশন, ক্যামেরার কাজ দেখেও মুগ্ধ হবেন বলে দাবি করেন তিনি।

সিনেমার গানেও চমক দেখিয়েছেন তিনি। দেশের জনপ্রিয় কবি হেলাল হাফিজের কবিতা থেকে গান ব্যবহার করেছেন এ সিনেমায়।

গানের শিরোনাম ‘শুধু তোমাকেই চাই’। গত বছরের ডিসেম্বরে মুক্তির ঘোষণা দিলেও সে সময়ে মুক্তি পায়নি সিনেমাটি। সেজন্য দুঃখ প্রকাশ করেন।

কেন নির্ধারিত দিনে সিনেমাটি মুক্তি দেওয়া হয়নি, সে বিষয়টিও স্পষ্ট করেন তিনি।  তিনি জানান, বাংলাদেশ এবং ইরান যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমার মূল প্রযোজক ইরানি।

যারা মূলত এই সিনেমা নির্মাণে বেশির ভাগ অর্থ ব্যয় করেছেন। তাই করোনার প্রভাবে সিনেমার আর্থিক ও অন্যান্য পারিপার্শ্বিক কথা বিবেচনা করে মুক্তির দিন পেছানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রযোজক। যে কারণে আমাদের দেশে সিনেমাটি মুক্তি দেওয়া সম্ভব হয়নি।

আগেই অনন্ত জলিল জানিয়েছিলেন, দিন দ্য ডে সিনেমাটি পাঁচটি ভাষায় ৮০টি দেশে মুক্তি দেয়া হবে। সিনেমায় অনন্ত জলিলকে আন্তর্জাতিক সংস্থার একজন পুলিশ অফিসারের চরিত্রে দেখা যাবে।

বিভিন্ন দেশে সন্ত্রাসী গোষ্ঠী দমনের অভিযানে অংশ নেবেন তিনি। সিনেমায় অনন্তর বিপরীতে অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষা। তাদের পাশাপাশি অভিনয় করেছেন সুমন ফারুক, মিশা সওদাগরসহ ইরান ও লেবাননের বেশ কয়েকজন শিল্পী।